«

»

ডিসে. 15

প্রোটিনের গঠন, লেকচার ৫(১): গঠন বিশ্লেষণ

[পূবর্ের লেকচার] [নিবন্ধন ফর্ম] [কোর্সের মূল পাতা]

আজকের লেকচারটিতে পড়ানো হয়েছে প্রোটিনের গঠন বিশ্লেষণের প্রোগ্রাম নিয়ে। যেকোন প্রোটিনের গঠন কিভাবে খূঁজে বের করতে হয়, কিভাবে সেটিকে ত্রিমাত্রিকভাবে দেখতে হয় আর পাবলিকেশান কোয়ালিটির ছবি তৈরি করতে হয় সেটা নিয়ে একটি টিউটোরিয়াল দেখানো হয়েছে আজকের আলোচনায়। লেকচারটিতে মূলতঃ ফোকাস রাখা হয়েছে পাইমোল (PyMOL) নামক একটি আণবিক গঠন ভিসুয়ালাইজেশান প্রোগ্রামের উপর।

লেকচারটি ভিডিওটিতে ভালভাবে টিউটোরিয়াল হিসেবে দেখানো হয়েছে।

 

যারা ইউটিউব ব্যবহার করতে পারছেন না তাদের জন্য বিকল্প লিংক।

 

সার্ভার এবং প্রোগ্রামের মূল ওয়েবপেইজগুলির (যেখান থেকে ডাউনলোড করবেন) লিংক এখানে দিয়ে দেয়া হল:

১। প্রোটিন ডাটা ব্যাংক (ডাউনলোডের প্রয়োজন নেই)

২। পাইমোল

৩। কাইমেরা

৪। মোলসফট

সবগুলি ব্যবহারের জন্যই সুন্দর টিউটোরিয়াল ওয়েবপেইজগুলোতে দেয়া আছে। আমার টিউটোরিয়ালের বাইরে যারা শিখতে চান তারা দয়া করে সেগুলি দেখে নেবেন। তবে, এসব অসাধারণ প্রোগামে ভালভাবে কাজ করার জন্য দরকার প্র্যাকটিস। সেজন্য আমার সাজেশান হল যেকোন একটি প্রোটিনের গঠন ওপেন করে যেকোন প্রোগ্রাম দিয়ে নেড়েচেড়ে দেখুন। এসব ভিসুয়ালাইজেশান প্রোগ্রামগুলি দিয়ে অনেক অনেক ধরনের কাজ করা যায় যেগুলি নিজে নিজেই একসময় শিখে নিতে পারবেন।

লেকচারের পরবর্তী অংশে থাকছে কিভাবে প্রোটিনের গঠন নির্ণয় করতে হয় তা নিয়ে আলোচনা।

Comments

comments

About the author

খান ওসমান

আমি টরন্টো বিশ্ববিদ্যালয়ের মলিকিউলার জেনেটিক্স এর একজন পিএইচডি ছাত্র। কাজ করছি ম্যালেরিয়া জীবাণুর একধরনের প্রোটিন নিয়ে। আমার কাজ মূলতঃ এক্স-রে ক্রিস্টালোগ্রাফির মাধ্যমে প্রোটিনের গঠন নির্ণয়, এর সঙ্গে ম্যালেরিয়া রোগের সম্পর্ক নির্ধারণ এবং ঔষধ তৈরিতে সহায়তা করা ইত্যাদি বিষয়ের উপর। স্নাতক এবং মাস্টাসর্ ডিগ্রী অজর্ন করেছি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অনুজীববিজ্ঞান নিয়ে। আমার বতর্মান ল্যাব এর ওয়েবসাইটে ঢু মেরে দেখতে পারেন এখানে: www.thesgc.org.

Leave a Reply