মেটাবলিক সিনড্রোম পরিচিতি

মেটাবোলিক সিনড্রমের অ আ ক খ

প্রশিক্ষক মোঃ আশরাফুল আলম

নিবন্ধনের লিংক

এখানে ক্লিক করে কোর্সে নিবন্ধন করুন। 

যাদের জন্যে কোর্স

কোর্সটি মুলত সবার জন্য। আগ্রহী যে কেউই কোর্সটি অনুসরন করতে পারেন। জীববিদ্যায় এবং রসায়নে বেসিক থাকলে ভালো। বায়োকেমিস্ট, মেডিকেল, ফার্মাসিস্ট, বায়োলজিস্টদের জন্যও এই কোর্সটি কাজে আসবে বলে মনে করি। বিশেষ করে যারা এই বিষয়ে উচ্চশিক্ষা বা গবেষনা করতে চান তাদের কাজে আসবে বলেই আমি মনে করি।

কোর্সটিতে কতগুলো লেকচার থাকবে?

প্রতিটি টপিকের উপর আলাদা আলাদা লেকচার থাকবে। প্রয়োজনে একটি টপিকের উপর একাধিক বা ততোধিক লেকচারো থাকতে পারে। এই কোর্সটি মোটামুটি বড় হবে। কোর্সের তথ্যগুলোর উৎস হবে বিভিন্ন আন্তর্জাতিক প্রকাশনা, ইন্টারনেট, বই। কিছু ফিগার আমার নিজের বানানো হবে।

লেকচারের বিষয় সমুহ

লেকচার টপিক ১: এখানে আমরা দেখবো, মেটাবলিক সিনড্রম কি, কেনো হয়, আর তার প্রতিক্রিয়া গুলো আমাদের শরীরের উপর কী কী?

লেকচার টপিক ২। অক্সিডেটিভ স্ট্রেস, ফ্রী র‌্যাডিকেল, ফ্রী র‌্যাডিকেল উৎপাদন, মাইটোকন্ড্রিয়ার ভুমিকা, অন্যান্য ফ্রী র‌্যাডিকেল উৎপাদন কারী অরগানেলা, অ্যান্টিঅক্সিডেন্ট এনজাইম সিস্টেম।

লেকচার টপিক ৩। বেটা সেল ডিসফাংশন

লেকচার টপিক ৪। হাইপারটেনশন এবং কার্ডিয়াক রিমডেলিং

লেকচার টপিক ৫। নন এলকোহলিক ফ্যাটি লিভার।

লেকচার টপিক ৬। অ্যাডিপোসাইট ডিসফাংশন।

লেকচার টপিক ৭। এজিং প্রসেস।

লেকচার টপিক ৭: ফাংশনাল ফুড।

প্রয়োজনে আরো চ্যাপ্টার যোগ হবে,  বিশেষ কোন বিষয়ে কারো প্রশ্ন থাকলে সেই বিষয়ের উপর আলোচনা করার চেস্টা করবো।

কোর্স কবে থেকে শুরু হবে?

সেপ্টেম্বরের শেষ সপ্তাহ। আমি প্রতি দু’সপ্তাহে একটি করে লেকচার আপলোড করতে পারবো বলে আশা করছি।

শিক্ষকের পরিচিতি

আমি মোঃ আশরাফুল আলম, খুলনা বিশ্ববিদ্যালয় থেকে ফার্মেসীতে অনার্স করি ২০০৫ সালে, তারপর বাংলাদেশ এগ্রিকালচারাল ইউনিভার্সিটি থেকে ফার্মাকোলজিতে এমএস শেষ করি ২০০৭ সালের জুন মাসে, এখানে আমার সুপারভাইজার ছিলেন আর্সেনিক ডিটেকশন এন্ড মিটিগেশন ল্যাবের ডাইরেক্টর ও ডিপার্টমেন্ট হেড প্রফেসর ডঃ মোঃ আব্দুল আওয়াল।  ২০০৭ সালের জুনেই আমি ফার্মেসী ডিপার্টমেন্ট, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, বাংলাদেশ এ  জয়েন করি। আমার কাজের ক্ষেত্র হলো অক্সিডেটিভ স্ট্রেস, মেটাবোলিক সিন্ড্রম এবং ডায়াবেটিস। এখান থেকে  ২০০৯ সালে আমি স্কলারশীপ নিয়ে চলে আসি দি ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডের স্কুল অব বায়োমেডিক্যাল সায়েন্সে পিএইসডি করতে,  এখানে আমি ওবেসিটি ও মেটাবোলিক সিন্ড্রম এবং এর উপর ন্যাচারাল এন্টিঅক্সিডেন্টের প্রভাব নিয়ে কাজ করেছি। এখন পর্যন্ত আমার প্রকাশিত গবেষনাপত্রের সংখ্যা ৪৩।  এই কোর্সটিতে আমি আমার এক্সপেরিয়েন্স সহ মেটাবোলিক ডিজিজের অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করবো। সাথেই থাকুন।

Comments

comments

1 ping

  1. মেটাবলিক সিনড্রম - লেকচার ১ - শিক্ষক - বাংলা ভাষায় অনলাইনে মুক্ত জ্ঞানের মেলা

    […] গঠনক্যান্সার ন্যানোটেকনলজিমেটাবলিক সিনড্রোম পরিচিতিআমাদের কথাশিক্ষক হতে […]

Leave a Reply