«

»

ফেব্রু. 14

ফ্রিল্যান্সিং (পর্ব ০১)

ফ্রিল্যান্সিং পরিচিতি

[ কোর্সের মূল পাতা এখানে দেখুন | এখানে ক্লিক করে কোর্সে ফ্রি রেজিস্ট্রেশন করুন। ]

 

প্রচলিত চাকরির ক্ষেত্রে আমরা দেখি অফিসের নির্ধারিত ড্রেস কোড অনুযায়ী পোষাক পরিধান করে অফিস সময় অনুযায়ী অফিসে উপস্থিত হয়ে চাকরি করা। কোন কোন চাকরিতে চাকরিদাতা চাইলে অফিসের বাইরেও বিভিন্ন স্থানে কাজের জন্য পাঠান। সেক্ষেত্রে একজন চাকরিজীবীকে নিজের অনিচ্ছা থাকার পরও বিভিন্ন স্থানে কাজের জন্য যেতে হয়। এতে অনেককেই সামাজিক, পারিবারিক কিংবা ব্যক্তিগতভাবে সমস্যার মুখোমুখি হতে হয়। তাই প্রচলিত এধরনের চাকরির ব্যতিক্রম কিছু অনেকেই প্রত্যাশা করেন। অনেকেই চান স্বাধীনভাবে চলতে; কাজ করতে। হ্যাঁ, সেটিই ফ্রিল্যান্সিং। ফ্রিল্যান্সিং কে বলা হয় মুক্তপেশা। আর যারা ফ্রিল্যান্সিং করেন তাদের বলা হয় ফ্রিল্যান্সার; মানে মুক্তপেশাজীবী।
কোন কর্মী যদি নির্দিষ্ট কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছে স্থায়ীভাবে চাকরি না করে মুক্তভাবে বিভিন্ন ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানের সাথে চুক্তিভিত্তিক কাজ করেন তখন তাকে ফ্রিল্যান্সিং বলে। সম্প্রতি অনলাইনে ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রটা বেশ সম্প্রসারিত হয়েছে। স্বাধীনতচেতা মানুষগুলোও ক্রমশঃ ফ্রিল্যান্সিং এ ঝুঁকছে। দিন দিন কেবল এর জনপ্রিয়তা বেড়েই চলেছে।

 

আমরা জানি, উন্নত দেশগুলোতে জীবনযাত্রার ব্যয় অনেক বেশি। সেখানে শ্রমের মূল্যও তাই খুবই চড়া। ধরুন, আমেরিকার একটি অফিসে একজন কর্মী রেখে ১০০ ডলার বেতন দিয়ে যে কাজগুলো করাতে পারবে, ঠিক একই কাজ হয়তো বাংলাদেশের একজন কর্মীকে ৩০ ডলার দিয়েই করাতে পারবে। এতে আমেরিকান অফিসে যেমন ৭০ ডলার ও যাবতীয় অফিস খরচ বেচে গেলো। ঠিক তেমনি বাংলাদেশের কর্মীটিও কিন্তু কম আয় করেননি। ৩০ ডলারে যে কাজটি করেছেন সেটি হয়তো বাংলাদেশের বাজারদরের চেয়েও অনেক গুণ বেশি দামেই করেছেন। এক্ষেত্রে দেখা যায় উভয় পক্ষই যথেষ্ট লাভবান হয়। তাই উন্নত রাষ্ট্রগুলোর বড় বড় প্রতিষ্ঠানগুলো এখন অফিসের কর্মী এবং খরচ না বাড়িয়ে বাংলাদেশের মতো রাষ্ট্রগুলোর ফ্রিল্যান্সারদের দিয়ে কাজ করিয়ে নিচ্ছে। কোন ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান স্থায়ী কর্মী না রেখে চুক্তির ভিত্তিতে বাইরের কোন কর্মীকে দিয়ে কাজ করিয়ে নেয়াকে আউটসোসিং বলে।
উন্নত দেশগুলোর বড় বড় প্রতিষ্ঠানগুলো আউটসোসিং এর মাধ্যমে কাজ করিয়ে নেয়ায় ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রটাও বেশ সম্প্রসারিত হচ্ছে। এটি ফ্রিল্যান্সারদের জন্য সুখবর বৈকি!

 

কিছু শীর্ষস্থানীয় অনলাইন মার্কেটপ্লেস:

oDesk (www.odesk.com), Fiverr (www.fiverr.com), Elance (www.elance.com), 99designs (www.99designs.com), Freelancer (www.freelancer.com), Guru (www.guru.com). Microworkers (www.microworkers.com), Peopleperhour (www.peopleperhour.com), Getacoder (www.getacoder.com), Envatomarket (www.market.envato.com), Graphicriver (www.graphicriver.com), Themeforest (www.themeforest.com)
অনলাইনে খুঁজলে আপনারা এ ধরনের অনেক মার্কেটপ্লেসের ঠিকানা পাবেন। আমি মার্কেটপ্লেসগুলোকে ৩টি ক্যাটাগরিতে ভাগ করি। প্রথম ক্যাটাগরির মার্কেটপ্লেসগুলোর ধরন হচ্ছে- সেখানে কিছু কাজ থাকবে সেগুলো কর্মীরা দরদাম করে করবে এবং ডলার আয় করবে। যেমন: oDesk, Fiverr, Elance, Freelancer, Guru, Microworkers, Peopleperhour, Getacoder ইত্যাদি।

 

দ্বিতীয় ক্যাটাগরির মার্কেটপ্লেসগুলোর ধরন হচ্ছে- সেখানে কিছু কাজের উপর প্রতিযোগিতা থাকবে। দক্ষ ফ্রিল্যান্সাররা সেগুলোতে প্রতিযোগিতা করে অনেক ডলার আয় করবে। যেমন: 99designs

 

আর তৃতীয় ক্যাটাগরির মার্কেটপ্লেসগুলোর ধরন হচ্ছে- সেখানে নিজ থেকে কাজ তৈরি করে রাখবে এবং সেগুলো বারবার বিক্রি হতে থাকবে এবং টাকা আয় হতে থাকবে। এই ধরনের কাজ হচ্ছে ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে সবচেয়ে মজার। যেমন: Envatomarket

 

আমি আপনাদেরকে প্রথমে প্রথম ক্যাটাগরির সাইটগুলোতে কাজ করার জন্য কৌশল শিখিয়ে দেব। এরপর সেখানে দক্ষতা বৃদ্ধি পেলে দ্বিতীয় ক্যাটাগরির সাইটগুলোতে প্রতিযোগিতায় জয়লাভ করা এবং কাজ শেখার কৌশল শিখিয়ে দেবো। যখন আপনি দ্বিতীয় ক্যাটাগরির সাইটগুলোতে প্রতিযোগিতায় জিততে পারবেন তখন হয়তো তৃতীয় ক্যাটাগরির সাইটগুলোতে আপনার কাজ বিক্রি করার জন্য জমা দিতে পারবেন। আর তখন আপনি ফ্রিল্যান্সিং এর মজাটুকু পাবেন।

 

আশা করি আপনারা সকল ক্লাসগুলো উপভোগ করবেন এবং ফ্রিল্যান্সিং এ সফল হবেন।

নিবন্ধন করে নিতে ভুলবেন না কিন্তু। আর কোনো প্রশ্ন বা পরামর্শ থাকলে নিচে কমেন্টে লিখুন।

Comments

comments

About the author

Muazzem Hossain Shakil

মোয়াজ্জেম হোসাইন সাকিল একজন ফ্রিল্যান্সার। ফ্রিল্যান্সিংএ সাফল্যের স্বীকৃতিস্বরূপ তিনি ২০১৩ সালে জেলা ক্যাটাগরিতে কক্সবাজারের সেরা ফ্রিল্যান্সার হিসেবে বেসিস আউটসোর্সিং এওয়ার্ড লাভ করেন। ২০১৪ সালে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বাংলাদেশসরকারের তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত মোবাইল এপস ডেভেলপমেন্ট প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন এবং পুরুস্কার লাভ করেন।
পেশায় একজন সাংবাদিক। বর্তমানে দেশের প্রথম স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এটিএন বাংলায় কক্সবাজার প্রতিনিধি হিসেবে কর্মরত আছেন। এর আগে তিনি বাংলাদেশের শীর্ষ ইংরেজি পত্রিকা ডেইলী স্টারের কক্সবাজার প্রতিনিধি হিসেবে কাজ করেছেন। ডেইলী স্টার পত্রিকায় পরিবেশ বিষয়ক গুরুত্ব লেখালেখির জন্য ২০০৬ সালে কক্সবাজার প্রেসক্লাব তাকে পরিবেশ পুরুষ্কার প্রদান করেন।
তিনি কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনা করছেন। এছাড়া কক্সবাজারের সবচেয়ে বড় আইটি প্রতিষ্ঠান MUAZZEM এর প্রতিষ্ঠাতা এবং সিইও হিসেবে কাজ করছেন।

Leave a Reply