«

»

জুলাই 17

অ্যাপইনভেন্টর ভিত্তিক অ্যান্ড্রোয়েড এপ্লিকেশন ডেভলপমেন্টঃ সমাপনী লেকচার: Game-(Flappy Bird,Helicopter),Apps-(Radio streaming,Bluetooth Chat),Appinventor offline, Advertise, Date/Time/Image picker,spinner,Slider,List View,Speech recognizer,Yandex Translate

[কোর্স পাতা | নিবন্ধনের লিংক]

অ্যাপইনভেন্টর অ্যান্ড্রোয়েড এপ্লিকেশন ডেভলপমেন্ট কোর্সের একাদশ লেকচারে স্বাগতম জানাচ্ছি। আজকের লেকচারটিই সর্বশেষ লেকচার।
বিগত লেকচার গুলোর মাধ্যমে অ্যাপইনভেন্টর সম্পর্কে প্রাইমারি থেকে অ্যাডভানস লেভেলের ধারনা দেয়ার চেষ্টা করা হয়েছে। প্রোগ্রামিং ধারনা ছাড়া ভিজুয়াল প্রোগ্রামিং এর মাধ্যমে অ্যান্ড্রোয়েড এপ্লিকেশন ডেভলপমেন্ট এর জন্য কোর্সটি শুরু করা হয়েছিল। MIT এর Mobile learning প্রোগ্রামের একটি অংশ AppInventor. মূলত, মোবাইল এপ্লিকেশন ডেভলপমেন্টে আগ্রহ তৈরির জন্য এই প্রোগ্রাম। স্কুল বা কলেজের স্টুডেন্টদের জন্য MIT appinventor! প্রতি সপ্তাহে appiventor এর একটিভ ইউজার প্রায় 87K!

প্রতি বছর এমআইটি’তে অ্যাপইনভেন্টর সামিট আয়োজন করা হয়। ২০১৪ সালে ১৭ এবং ১৮ জুলাই ক্যামব্রিজে MIT Media Lab এ এই সামিট আয়োজন করা হবে। সেখানে এপ্লিকেশন, পোষ্টার সাবমিট করে প্রতিযোগীতার আয়োজন করা হয়। নতুন নতুন আইডিয়া উঠে আসে অ্যাপইনভেন্টরের জন্য। Appinventor Summit 2014 সম্পর্কে জানুন

বিভিন্ন দেশে গুগলের অর্থায়নে মোবাইল এপ্লিকেশন এবং আইডিয়ার জন্য অ্যাপইনভেন্টর স্টুডেন্টদের জন্য অনেক প্রোগ্রাম বা ওয়ার্কশপের আয়োজন করে।

 

 

Variables & Data types

 

 

অ্যাপইনভেন্টর প্রতি মাসে App of the Month নামে সেরা এপ্লিকেশন এবং আইডিয়া নির্বাচন করে। আপনি অ্যাপইনভেন্টরের মাধ্যমে তৈরি করা এপ্লিকেশন এখানে সাবমিট করতে পারেন।

এপইনেভন্টর একটি ওপেন সোর্স প্ল্যাটফর্ম। আপনার যদি জাভা প্রোগ্রামিং সম্পর্কে ধারনা থাকে তাহলে MIT appinventor এ একটি জবও পেতে পারেন। অ্যাপইনভেন্টর সোর্স কোড

 

Flappy Bird Game Development:

Flappy Bird এর সোর্স কোড (flappy.aia).

 

ফ্ল্যাপি বার্ড অ্যান্ড্রোয়েড/জাভা বা মোবাইল প্ল্যাটফর্মে একটি পপুলার গেইম। প্রোজেক্ট হিসেবে এই গেইমটি ডেমোনেস্ট্রেসন করা হয়েছে এই এটা দেখানোর জন্য যে, অ্যাপইনভেন্টরের মাধ্যমে প্রায় সব লেভেলের এপ্লিকেশন তৈরি করা যায়। অ্যাপইনভেন্টর টিম অ্যাপইনভেন্টর নিয়মিত ডেভলপ করছে, সামনে আরও কম্পোনেন্ট যুক্ত করা হবে এবং তখন আজকের কিছু সীমাবদ্ধতা দুর করে সব ধরনের এপ্লিকেশন তৈরি করা যাবে।

ঠিক একই মেথডে আরেকটি এপ্লিকেশন- Helicopter.apk

Helicopter.aia (সোর্স কোড)

এই হেলিকপ্টার গেইমে আরও সহজ উপায়ে ভিজুয়াল প্রোগ্রামিং করা হয়েছে। সোর্স কোড অ্যাপইনভেন্টরে আপলোড করে ভিজুয়াল প্রোগ্রামিং দেখে নিতে পারেন।

আজকের লেকচারে এরই সাথে আরও কিছু মেথড ব্যাখ্যা করা হয়েছে।

 

 

প্রোজেক্ট-Radio streaming, Ads In Application.

and Others component:

কম্পোনেন্ট-

  • Date Picker,
  • Time Picker
  • Image picker
  • Spinner,
  • Slider
  • List View
  • Speech Recognizer
  • Yandex Translate

 

 

 

[সংশোধনী-উপরের টিটোরিয়ালের Radio streaming পার্টে আমি একটি ব্লক অ্যাড করতে ভুলে গিয়েছিলাম। player1 এর ড্রয়ার থেকে call player1.start ব্লকটি set ব্লকের নিচে সেট করুন।অর্থাৎ, যখন বাটন১ ক্লিক করা হবে তখন প্লেয়ার কম্পোনেন্টটি স্টার্ট হবে এবং প্লেয়ারের সোর্স থাকবে স্ট্রিমিং ইউআরএল টি।] নিচের স্ক্রিনশটটি দেখুন,

Capture

 

 

প্রোজেক্ট-Bluetooth Chat:

কম্পোনেন্ট-Bluetooth client, Bluetooth Server

সোর্স কোড (Btchat.aia)

Bluetooth Chat Application.apk

 

 

অ্যাপইনভেন্টরের উপরে একটি ইবুক। ডাউনলোড করে নিতে পারেন। App Inventor for Android Build Your Own Apps – No Experience Required.pdf
বইটি মূলত অ্যাপইনভেন্টর ক্লাসিক বা বেটা ভার্সনের উপর লেখা হয়েছে। Beta classic ভার্সন সম্পর্কে এখানে দেখুন- beta.appinventor.mit.edu. ক্ল্যাসিক এবং এপইনভেন্টর ২ এর মধ্যে একটু পার্থক্য থাকলেও ভিজুয়াল ব্লকের প্রোগ্রামিং একই।
Ai-LIVE Complete:
Appinventor কে Expand করে ব্যক্তিগতভাবে Ai-Live Complete তৈরি করা হয়েছে। যেখানে বেশ কিছু নতুন ফিচার যুক্ত করা হয়েছে। Ai-Live Complete সম্পর্কে জানুন।
ডেমো দেখুন, http://ai-hossein.appspot.com
অ্যাপইনভেন্টরে কিছু দিনের ভিতরেই এই কমপ্লিট ফিচার গুলো যুক্ত করা হবে।

অ্যাপইনভেন্টর অফলাইনঃ

 

 

 

আমরা অ্যাপইনভেন্টর অনলাইন সফটওয়্যার নিয়ে কাজ করেছি। কিন্তু ডাটা খরচ কমানোর জন্য এবং সহজে সব জায়গায় ব্যবহার করার জন্য অ্যাপইনভেন্টর অফলাইন ভার্সন রয়েছে। অ্যাপইনভেন্টর সোর্স কোড মডিফাই করে ব্যক্তিগত ভাবে অ্যাপইনভেন্টরের সাথে জড়িত ডেভলপাররাই এই অফলাইন ভার্সন তৈরি করেছে।

AiLiveComplete অফলাইন sourceforge থেকে ডাউনলোড করুন। http://sourceforge.net/projects/ailivecomplete/

Setup and Installation সম্পর্কে জানুন।

অথবা,

AI2 ULTIMATE

 

ধন্যবাদ সকলকে। যারা ধৈর্য্য ধরে প্রতিটা লেকচার ফলো করছেন, আশা করি অ্যাপইনভেন্টর সম্পর্কে পূর্ন ধারনা পেয়েছেন। এই কোর্স শেষ হওয়ার পরও যদি অ্যাপইনভেন্টর সম্পর্কে কোন সাহায্য দরকার হয় তাহলে আমাকে মেইল করতে পারেন-niloyshuvofmc@gmail.com

এছাড়া, সাহায্যের জন্য কিছু গুরুপ্তপূর্ন লিংক-

Appinventor Gallary (বর্তমানে গ্যালারীতে ক্ল্যাসিক এপ্লিকেশন রয়েছে। শীঘ্রই আপডেট করা হবে।)

 

Google Group-

App Inventor in Education

App Inventor Developers Library

MIT App Inventor Forum

Appinventor Coffee Shop

অন্যান্য-

tAir.info

AppinventorBlocks

 

সাথে থাকার জন্য ধন্যবাদ।

Happy Inventing! Don’t just play with your phone, program it!

 

.

Comments

comments

About the author

নিলয় ষুভ

আমি নিলয় শর্মা শুভ। বর্তমানে ফরিদপুর মেডিকেল কলেজে চতুর্থ বর্ষে পড়াশুনা করছি। সব সময় ঝোঁক ছিল প্রোগ্রামিং এর উপর! কিন্তু সে ইচ্ছে পূরন হওয়ার জন্য পথ খুঁজে পাওয়া হয় নি। এখনও সখের সেই লক্ষ্য নিয়েই আছি।
লেকচার সম্পর্কিত যেকোন যোগাযোগঃ http://facebook.com/n1loy.5huvo

Leave a Reply