«

»

এপ্রিল 28

এপইনভেন্টর-অ্যান্ড্রোয়েড এপ্লিকেশনঃ লেকচার ৫: Advanced soundboard এপ্লিকেশন (জাগ্রত কণ্ঠস্বর)

শিক্ষক.কম এর অ্যাপইনভেন্টর ভিত্তিক অ্যান্ড্রয়েড এপ্লিকেশন ডেভেলপমেন্ট কোর্সের পঞ্চম লেকচারে আপনাদের সবাইকে স্বাগতম। কোর্সের মূল পাতা/সিলেবাস এবং নিবন্ধনের লিংক নিচে দেখুন।

[কোর্স পাতা | নিবন্ধনের লিংক]

 

তৃতীয় লেকচারে সাউন্ডবোর্ড এপ্লিকেশন এর প্রাথমিক কিছু ধারনা নিয়ে বলা হয়েছে। আজকে সাউন্ডবোর্ড এপ্লিকেশনের অ্যাডভ্যান্সড কিছু বিষয় নিয়ে আলোচনা করবো।

আজকের লেকচারে যে এপ্লিকেশনটি ডেভলপ করবো সেই প্রজেক্টির নাম “জাগ্রত কন্ঠস্বর”।

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে যে কণ্ঠস্বর জাতিকে জাগিয়ে তুলেছিল, তার উপর ভিক্তি করে এপ্লিকেশনটি তৈরি। এখানে শেখ মুজিবের ৭ই মার্চের ভাষন এবং জিয়াউর রহমানের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে প্রচারিত ঘোষনা ভয়েস আউটপুট হিসেবে আসবে। অর্থাৎ ইন্টারফেসে দুটি পিকচার থাকবে। ট্যাপ করার সাথে ভয়েস প্লে হবে।

আজকের লেকচারে নতুন যা শিখবো- Control ইভেন্ট এর if, then, else কমান্ড ব্যবহার। প্রতিটি প্রোগ্রামিং এ কন্ডিশন কমান্ড থাকে। এবং স্ক্রিন লেআউট অ্যারেঞ্জমেন্ট। সেই সম্পর্কে ধারনা দেয়া হবে।

এই প্রোজেক্টে ব্যবহৃত মিডিয়া ফাইল ডাউনলোড করুন। জাগ্রত কন্ঠস্বর এখানে।

সম্পুর্ন প্রজেক্টটি aia ফরম্যাটে এক্সপোর্ট করে আলোড করলাম। আপনি চাইলে অ্যাপইনভেন্টরে ইমপোর্ট করে দেখতে পারেন। Jagroto_konthosor.aia

হ্যাপি ইনভেন্টিং উইথ অ্যাপইনেভন্টর!

 

Comments

comments

About the author

নিলয় ষুভ

আমি নিলয় শর্মা শুভ। বর্তমানে ফরিদপুর মেডিকেল কলেজে চতুর্থ বর্ষে পড়াশুনা করছি। সব সময় ঝোঁক ছিল প্রোগ্রামিং এর উপর! কিন্তু সে ইচ্ছে পূরন হওয়ার জন্য পথ খুঁজে পাওয়া হয় নি। এখনও সখের সেই লক্ষ্য নিয়েই আছি।
লেকচার সম্পর্কিত যেকোন যোগাযোগঃ http://facebook.com/n1loy.5huvo

Leave a Reply