«

»

এপ্রিল 07

সহজিয়া Programmable Logic Controller (PLC) শিক্ষা লেকচার ৩

[ কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক ]

 

লেকচারের সরাসরি ভিডিও লিংক এখানে

Conventional Timer


Conventional Timer বা অনেক সময় বাজারে একে এনালগ বা ইলেকট্রিক টাইমার বলে। এর কাজ মূলত টাইম কাউন্ট করা। এই ধরণের টাইমার সাধারণত নির্দিষ্ট সময় পর পর কোন আউটপুট প্রদান করে, সেটা কোন Switch On হোক বা কোন সিগন্যালই হোক না কেন তাতে সেট করে দেওয়া নির্দিষ্ট সময় পর পর সে ঘটনা ঘটাবে। বাজারে এমনিতে দুই ধরণের Timer পাওয়া যায় ম্যাকানিক্যাল এবং ইলেক্ট্রিক্যাল। দেখলেই এই দুই ধরণের টাইমার চেনা যায়। ম্যাকানিক্যালগুলোতে গিয়ার,ক্যাম ইত্যাদি পদ্ধতির মাধ্যমে সময় পরিমাপের কাজ সারা হয়। ম্যাকানিক্যাল টাইমারে টিক টিক শব্দ করে আর ইলেক্ট্রিক্যাল টাইমারে সাধারণত ডিজিটাল কোন ডিসপ্লে বা সেভেন সেগমেন্ট ডিসপ্লে থাকে।Timer

চিত্র: বামেরটা ম্যাকানিক্যাল টাইমার ডানেরটা ডিজিটাল টাইমার

Conventional Counter

Conventional Counter সাধারণত ব্যবহার করা হয় কাউন্ট বা গণনা করতে। যেকোনো সাধারণ কাউন্টারের সাথে একটি সেন্সর (Proximity/Photoelectric) লাগানো থাকে। সেন্সরের সামনে কোন বস্তু আসলে তা গণনা করতে আরম্ভ করে। এগুলো সাধারণত Adjustable হয়, অর্থাৎ এতে কিছু বাটন থাকে যাতে টিপে টিপে সেট করা যায় গণনা সংখ্যা কতো হলে সে কি কাজ করে আমি নিচে একটি Autonics ব্রান্ডের Timer/Counter মডিউলের সাথে Proximity সেন্সরের কানেকশন দেখাচ্ছি:

 Counter

চিত্র: Counter

counter for dimension

চিত্রঃপ্রোডাক্টের ডাইমেনশন নির্ণয় এবং ঠিক করতে Counter এর প্রয়োগ

counter for number

চিত্র: প্রোডাক্টের সংখ্যা নির্ণয় করতে Counter

Comments

comments

About the author

হিমাদ্রি হিমেল

আমি হিমাদ্রি হিমেল।সদ্য চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে যন্ত্রকৌশলী। নিজস্ব Automation Firm (http://www.uatech.biz/) কে প্রতিষ্ঠিত করার চেষ্টা করছি।বিশ্ববিদ্যালয়ে থাকতেই Automation এবং Robotics পেশা এবং নেশা।আমাদের হাত ধরেই বাংলাদেশে ২০১১ সালে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় রোবট দৌড় প্রতিযোগিতা ।স্বপ্ন দেখি একটি স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশের।ভবিষ্যতে বাংলাদেশের রাজনীতির সাথে ওতপ্রোতভাবে জড়িত হবার ইচ্ছা।

Leave a Reply