«

»

এপ্রিল 01

সহজিয়া Programmable Logic Controller (PLC) শিক্ষা লেকচার ১

[ কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক ]

লেকচারের ভিডিওর সরাসরি লিংক এখানে

Automation

Automation বা স্বয়ংক্রিয় ব্যবস্থাটির সঙ্গে আমরা বহুল পরিচিত। টিভিতে প্রায়ই বিজ্ঞাপনে দেখা যায় স্বয়ংক্রিয় পদ্ধতিতে হাতের স্পর্শ ছাড়াই প্রস্তুত প্রাণ গুঁড়া মশলা বা তীর সয়াবিন তেল!! মূলত হাতের স্পর্শ ছাড়া পুরো পণ্য উৎপাদন প্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করার মানুষের চেষ্টার নামই Automation. এছাড়াও প্রক্রিয়াটির সাথে জড়িয়ে আছে System control ,Monitoring এর মতো ব্যাপার স্যাপার,যা আমরা কোর্সটি করতে করতে একসময় শিখে যাবো।

Switch

ইলেক্ট্রনিকস জগতে Switch এর অবস্থান হর্তা-কর্তা রূপে।সে ঠিক করে দেয় কখন কোন পথে কে চলবে,কখন কোন পথ বন্ধ হবে,কখন কার যাত্রা কোথায় যাবে থেমে। এককথায় Switch এর কাছে সবাই অসহায়!! নিচে বিভিন্ন প্রকারের Switch এর ছবি দেওয়া হলোঃ

switch

 

RELAY

Relay হচ্ছে Automation জগতে বহুল ব্যবহৃত শব্দ। এ হলো গিয়ে ইলেক্ট্রিক্যালি Control করা যায় এমন Switch.মূলত Relay তে ম্যাকানিক্যাল বা অপটিক্যাল Switching ব্যবহার করা হয়আদিম সকল Automation ব্যবস্থার প্রাণ ভোমরা ছিলো এই Relay. যখন কোন কম্পিউটার বা PLC এর মতো অত্যাধুনিক ব্যবস্থা ছিলো না তখন এই Relay এর হাত ধরেই সম্পন্ন হতো সকল স্বয়ংক্রিয় ব্যবস্থা। জটিল জটিল অনেক কাজ করতে গিয়ে আগেকার সকল প্রকৌশলীদের কি করে সব তারের জঙ্গলে সংগ্রাম করে করে সিস্টেম দাড়া করাতে হতো তা ভাবলে নিজেরে অনেক ভাগ্যবানই মনে হয় Relay ব্যবহার করা হয় মূলত কম Power এর সার্কিট থেকে বেশি Power এর সার্কিট Switch করাতে যেখানে দুইটা সার্কিট পুরোপুরি আলাদা (Isolated) থাকে। নিচে Relay এর ছবি এবং কর্মপদ্ধতি:

Relay

Relay

Transistor

আমাদের দৃশ্যমান জগতকে পরিবর্তন করে দেওয়া সুদূরপ্রসারী এক আবিষ্কার Transistor . এর জাদুবলেই মানুষ আজ অনেকটুকু সভ্য অনেকটুকু যৌক্তিক!! যৌক্তিক বললাম এই কারণে যে মানুষ এই মহামতি আবিষ্কারের হাত ধরেই প্রথম তৈরি করে ডিজিটাল লজিক আর সকল গণনাযন্ত্র। সহজভাষায় এর কিছু বর্ণনা দেবার চেষ্টা করবো: এর নূন্যতম তিনটা পা থাকে যার এক পায়ে(Base) এ কারেন্ট বা ভোল্টেজ দিলে অন্য দুই পা(Collector & Emitter) দিয়ে তড়িৎ প্রবাহিত হয়Transistor দিয়ে সিগনাল Amplification এবং Switch এর কাজ করা হয়ট্রাঞ্জিস্টর আলাদা ভাবে কিনতে পাওয়া গেলেও এর মূল কেরামতি সে দেখায় লাখে লাখে যখন একসাথে Embedded System এ কাজ করে।

Transistor

Transistor

 

Safety

Safety হচ্ছে এসব কাজে প্রধান বিবেচ্য বিষয়। অবুঝ যন্ত্রগুলো তো আর বুঝে না যে-“রাখে আল্লাহ, মারে কে” তাই এর জন্য চলে নানা সতর্ক আয়োজননানা ধরনের Safety Product বাজারে পাওয়া যায়। যেমন:

১.MCB (Miniature Circuit Breaker):রেটেড কারেন্ট সর্বোচ্চ 100A. Thermalঅথবাthermal-magnetic operation.

২. MCCB (Molded Case Circuit Breaker): রেটেড কারেন্ট সর্বোচ্চ 2500A.

৩. Vacuum circuit breakers : এর কারেন্ট বহন করার ক্ষমতা সর্বোচ্চ 3000Aএর মধ্যে একটা বায়ুহীন পাত্র থাকে যাতে অতি বিদ্যুৎপ্রবাহে উৎপন্ন আগুন নিভানোর মাধ্যমে সে তার কাজ সম্পাদন করে।

৪. Air circuit breakers: রেটেড কারেন্ট 10,000A

Safety Product

Safety Product

 

Magnetic Contactor

Contactor হচ্ছে Relay এর উন্নত সংস্করণ। এতে অনেক বেশি ভোল্টেজ এবং কারেন্ট switch করা যার কম Power (সাধারণত 24 Volt/ 220 V Ac) দিয়ে।

বাজারে নানা রূপে,গুনে এবং কর্মের Contactor পাওয়ায় যায়। এর আকার একটা হাতে ধরা মতো ছোট থেকে শুরু করে কয়েক মিটার চওড়া পর্যন্ত হয়।

magnetic contactor

magnetic contactor

Comments

comments

About the author

হিমাদ্রি হিমেল

আমি হিমাদ্রি হিমেল।সদ্য চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে যন্ত্রকৌশলী। নিজস্ব Automation Firm (http://www.uatech.biz/) কে প্রতিষ্ঠিত করার চেষ্টা করছি।বিশ্ববিদ্যালয়ে থাকতেই Automation এবং Robotics পেশা এবং নেশা।আমাদের হাত ধরেই বাংলাদেশে ২০১১ সালে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় রোবট দৌড় প্রতিযোগিতা ।স্বপ্ন দেখি একটি স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশের।ভবিষ্যতে বাংলাদেশের রাজনীতির সাথে ওতপ্রোতভাবে জড়িত হবার ইচ্ছা।

Leave a Reply