«

»

এপ্রিল 18

দাবা খেলা পরিচিতি – লেকচার ১৮,১ – ঘোড়া এন্ডিং

কোর্সের মূল পাতা

পুরনো লেকচার পড়তে চাইলে উপরের লিঙ্কে গিয়ে কোর্সের সিলেবাস দেখুন।

………………………………………………………………………………………………

খেলার অন্তিমভাগে একজনের বোড়ের পরিবর্তে অপর পক্ষের একটি ঘোড়া থাকলে খেলায় সাধারণত দু রকমের ফল হতে পারে। যার বোড়ে আছে তিনি মন্ত্রী উত্তরণ করতে পারলে খেলা জিততে পারবেন। আর ঘোড়া দিয়ে বোড়ে থামানো বা খেয়ে নেওয়া সম্ভব হলে খেলা ড্র হয়। নিচে কিছু উদাহরণ দেখবো।

প্রথম উদাহরণে কালো ঘোড়া সাদার বোড়ে খেয়ে নিতে সমর্থ হয়েছে। তাই খেলা ড্র

উদাহরণ #১

কালোর চাল

lecture18.1.1

 

1….Nb6+ 2. K-moves Nxc7 draw

…………………………………………………………………………………………………

ঘোড়া বোড়ের সামনের ঘরের দখল পেলে সাধারণত বোড়েকে থামাতে সমর্থ হয়। দ্বিতীয় উদাহরণে ঘোড়া বোড়েকে থামাতে সমর্থ হয়েছে। এক্ষেত্রে ঘোড়া বোড়ের চারপাশে নাচবার সুযোগ পাবে, রাজা দিয়ে আক্রমণ করে ঘোড়াকে দূরে তাড়ানো সম্ভব না, তাই খেলা ড্র

উদাহরণ # ২

কালোর চাল

lecture18.1.2

1…Nf4! (controls e7 square)

2.Kc6 (2.Ke8? Ng7+ forks the pawn) Ne7+

3.Kd6 Nf4+

4.Kd8 Kg2 and white can’t make progress

……………………………………………………………………………………….

 

পরের উদাহরণে ঘোড়া বোড়েকে থামাতে অসমর্থ, তাই সাদার জয় হবে।

উদাহরণ # ৩

সাদার চাল

lecture18.1.3

 

1.Kc6! and the pawn can not be stopped, e.g. Na2

2.a6 Nb4

3.a7 Nd5+

4.Kb7

………………………………………………………

সাদা রাজার চাল লক্ষ্য করুন – ঘোড়া অদ্ভুতভাবে বোর্ডের মধ্যে চলাফেরা করে বলে নতুন খেলোয়াড়ের পক্ষে ঘোড়ার গতিবিধি নজরে রাখা বেশ কঠিন। তাই ঘোড়াকে ভয়ঙ্কর মনে হয়। আমি একটা দুটো দরকারী কায়দা শিখিয়ে দিচ্ছি। আশা করি এরপর ঘোড়ার চালের উপর নিয়ন্ত্রণ রাখা একটু সহজ হবে।

ঘোড়ার সাথে সোজাসুজি (ফাইল বা র‍্যাঙ্ক বরাবর) তিনঘর দূরে থাকলে ঘোড়া সেই ঘুটিকে সহজে আক্রমণ করতে পারে না। এক্ষেত্রে সি৬ বা এফ৩ ঘরে একটা গজ থাকলে কি হবে ভাবুন – গজের অবস্থান ঘোড়া কে সম্পুর্ণ রাজত্ব করবে।

ঘোড়ার সাথে কোণাকুণি দুঘর দূরে কোন ঘুটি থাকলে সেই ঘুটিকে ঘোড়া সহজে আক্রমণ করতে পারে না। এক্ষেত্রে খেলার শেষ অবস্থানে (কালো ঘোড়া ডি৫, সাদা রাজা বি ৭) ঘরে থাকার ফলে ঘোড়া সম্পুর্ণ অসহায় হয়ে পড়েছে।

গণনা করার সময় এই তথ্য গুলো মাথায় রাখলে অনেক সময় কাজে দেয়। এরকম তথ্য মাথায় রাখাকে দাবার ভাষায় পাটার্ণ রিকগনিশন বলে। এরকম অনেক রকমের পাটার্ণ মাথায় থাকার ফলে ভালো খেলোয়াড়রা প্রয়োজনে খুব অল্প সময়ের মধ্যে বেশ ভালো চাল দিতে সক্ষম হয়।

সাধারণভাবে, কেন্দ্রের দিকের বোড়েকে থামানো একটা ঘোড়ার পক্ষে অনেক সহজ। বোড়ে যত প্রান্তের দিকের হবে ঘোড়ার পক্কে বোড়ে থামানো তত কঠিন হবে। উদাহরণস্বরূপ, নৌকার লাইনের বোড়ে সামলানোর জন্য ঘোড়া খুব একটা ভালো নয়।

……………………………………………………………

সবশেষে, রাজার বিশেষ অবস্থানে অনেক সময় কেবলমাত্র একটা ঘোড়া দিয়ে প্রতিপক্ষের রাজাকে কিস্তিমাত করা সম্ভব হতে পারে। যেমন, নিচের উদাহরণ দেখুন।

উদাহরণ # ৪

সাদার চাল

lecture18.1.4

 

1.Nf1! (controls h2) h2(only move, because king can’t move into check)

2.Ng3 # checkmate

……………………………………………………………………………………………..

এবার আমরা দেখবো আপনার যদি একটা ঘোড়া ও বোড়ে থাকে এবং ঘোড়া দিয়ে বোড়ে রক্ষণের প্রয়োজন হয় তবে সাধারণত ঘোড়াকে বোড়ের পিছন থেকে রক্ষা করা ভালো। কারন প্রতিপক্ষের রাজা ঘোড়া খেতে গেলেই বোড়ের মন্ত্রী হওয়া আটকাতে পারবে না। ভালো করে বোঝার জন্য লেকচার ১৬,১ এর বর্গক্ষেত্র নিয়ম স্মরণ করুন।

উদাহরন # ৫

সাদার চাল।

lecture18.1.5

 

সাদার ঘোড়া আক্রান্ত। কোন ঘরে ঘোড়া চালবেন?

প্রথমে দেখুন ঘোড়া বিসর্জন দিলে বোড়ে কে মন্ত্রী বানানো সম্ভব কি না।

 

1. a6 and now

A.

 

1….Kxd6??

2.a7 +- (the pawn queens – white wins)

B.

1…Kb6 and the white pawn is lost (game drawn)

সুতরাং বোড়েকে এগোলে খেলা জেতা যাবে না। সুতরাং আমরা ঘোড়ার চালের মাধ্যমে বোড়েকে রক্ষা করার চেষ্টা করবো।

1. Nb7+ Kb5 (threatens Ka6 double attacking pawn and knight)

2.Kg2 Ka6

সাদার ঘোড়া ও বোড়ে একসাথে আক্রান্ত। কালো রাজা প্রথমে ঘোড়া তারপর বোড়ে খেয়ে নেবে। খেলা ড্র

সুতরাং জেতার জন্য অন্য পরিকল্পনা দরকার।

1.Nc4!! and white wins

if 1….Kxc4 then 2.a6 and the pawn queens

any other black move – white king comes up the board and escorts the pawn to the queening square.

 

উপরের উদাহরণে আমরা দেখলাম আপাতদৃষ্টিতে সহজ পজিশন ও বেশ জটিল হতে পারে। আমাদেরকে জেতার পদ্ধতি বোঝারা আগে অনেকগুলো সম্ভাব্য চাল (candidate move) এর ফল কী হতে পারে তা খতিয়ে দেখতে হলো।

ঘোড়াকে বোড়ের পিছন দিক থেকে ব্যবহার করার ধারণা মাথায় রাখলে এই ধরণের পজিশন গণনা করতে সহজ হবে।

……………………………………………………………………………………………

দুই পক্ষের কিছু বোড়ের সাথে একটা করে ঘোড়া থাকলে যার অতিরিক্ত বোড়ে আছে তার জেতার অনেক সম্ভাবনা থাকে। তবে দুপক্ষের ই ঘোড়া থাকলে খেলার জটিলতা অনেকগুণ বেড়ে যায়, তাই খুব দরকারী সাধারণ নিয়ম বানানো কঠিন। এক্ষেত্রে যার কালকুলেশন ভালো হবে তার পক্ষে অপর পক্ষের চেয়ে ভালো খেলার সম্ভাবনা। এরকম পজিশনে দুপক্ষ ই প্রায় নিখুঁত খেললে খেলার সম্ভাব্য ফল নিয়ে প্রাক্তন রাশিয়ান বিশ্ব চ্যাম্পিয়ন বটভিনিক একটা নিয়ম বানিয়েছিলেন। নিয়মটার সারমর্ম নিচে দিলাম।

দু পক্ষের একটা করে ঘোড়া ও কিছু বোড়ে থাকলেঃ ঘোড়া এন্ডিং এর ফল কী হবে তা বুঝতে চাইলে ওই পজিশনে ঘোড়া ছাড়া [মানে শুধুমাত্র বোড়া থাকলে] কী ফল হতে পারে তা বোঝার চেষ্টা করুন।

এটা সবসময় হয়তো ঠিক নয়, তবে বেশ কাজের নিয়ম। আপনার পজিশন ভালো হলে, সুযোগ পেলে ঘোড়া বিনিময়ের মাধ্যমে সহজে জেতা যায় এমন বোড়ে এন্ডিং এ পৌছবার চেষ্টা করুন।

উদাহরণ # ৬

সাদার চাল

lecture18.1.8

 

1.Ne5+ Nxe5

2.fxe5

তারপর সাদা সহজে বোড়ে এন্ডিং জিততে পারবে (বোঝার জন্য লেকচার ১৬ – বোড়ে এন্ডিং পড়ুন)

after 1.Ne5 Kc7 2.Nxd7 Kxd7 3.Kf6

আরও একটা বোড়ে এন্ডিং – যেটা সহজে জেতা যাবে।

লক্ষ্য করুন – ঘোড়া বিনিময়ের পর জেতার পদ্ধতি খুব সহজ – বোড়েকে সামনে এগিয়ে মন্ত্রী বানালেই জয় নিশ্চিত (মন্ত্রী ও রাজার মাধ্যমে কিস্তিমাত জানতে হবে। লেকচার ৪)

এভাবে ঘোড়া বিনিময় সম্ভব না হলে কালোর পক্ষে সবসময় সাদার বোড়ের বিরুদ্ধে নিজের ঘোড়া বিসর্জন দেওয়ার সম্ভাবনা থাকতো। তারপর খেলা ড্র হতো। কারন শুধুমাত্র একটা ঘোড়া নিয়ে খেলা জেতা যায় না (খেলা জেতার জন্য কী ধরণের ঘুটি দরকার তা জানতে লেকচার ১৫ দেখুন)

……………………………………………………………………………………………………

আর আপনার পজিশন খারাপ হলে, ঘোড়া বিনিময়ের মাধ্যমে ড্র করা সম্ভব এমন এন্ডিং এ পৌছাবার চেষ্টা করুন। দুর্বল পক্ষের জন্যঃ ড্র সম্বন্ধে নিশ্চিত না হলে সাধারণত ঘোড়া বিনিময় না করা ভালো, কারন জটিল পজিশনে অনেক সময় প্রতিপক্ষের বোড়ের বদলে ঘোড়া বিসর্জন দিয়ে ড্র নিশ্চিত করা যায়। সমস্ত বোড়ে বিনিময়ের পর অতিরিক্ত ঘোড়া নিয়ে প্রতিপক্ষের পক্ষে জেতা সহজ হবে না। উদাহরণ নিচেঃ

উদাহরণ # ৭

কালোর চাল

lecture18.1.6

1….Nxe5

2.exd5 Kxd5 draw

if 2.Kg2 Nc6 captures the other pawn

খেলার শেষের দিকে হেরে যাওয়ার সম্ভাবনা তৈরী হলে প্রতিপক্ষের সমস্ত বোড়ে খেয়ে নিলে অনেক সময় এভাবে ড্র করা সম্ভব হয়।

……………………………………………………………………………………………

……………………………………………………………………………………………

নিচে কিচু পাজল দিলাম। উপরের অংশটা ভালো করে বুঝলে পাজল সমাধান করতে সমস্যা হবে না। সমাধান আমি পরে পোষ্ট করবো।

পাজল # ১

সাদার চাল। খেলা ড্র করতে হবে।

lecture18.1.10

পাজল # ২

কালোর চাল। খেলা জিততে হবে।

lecture18.1.11

পাজল # ৩

সাদার চাল। খেলা জিততে হবে।

lecture18.1.7

পাজল # ৪

কালোর চাল। খেলা ড্র করতে হবে।

lecture18.1.9

Comments

comments

About the author

রাজীব মন্ডল

আমি একজন রসায়নের গ্রাজুয়েট স্টুডেন্ট, কলকাতার প্রেসিডেন্সী কলেজ থেকে স্নাতক ও কানপুর আই আই টি থেকে স্নাতকোত্তর পাঠক্রম শেষ করার পর বর্তমানে মার্কিন মুলুকে জৈব রসায়ন নিয়ে গবেষণারত। দাবা নিয়ে উৎসাহী। উতসাহবশত অনেক পড়াশুনা করেছি। স্কুল কলেজ জীবনে এক আধটা টুর্নামেন্ট খেলেছি, তবে সেগুলোকে খুব সিরিয়াস টুর্নামেন্ট বলে চলে না। তার বাইরে খেলা বলতে ইন্টারনেটে নিয়মিত খেলি এবং তার বাইরে চর্চা ও করি। তবে ইন্টারনেটের বাইরে খুব একটা খেলিনা, বা কোনো খেতাব নেই। পুরোটাই স্ব-শিক্ষা, কোনোদিন অন্য কারো কাছ থেকে তালিম নিইনি, তবে খেলা শেখার পথে বহু লোকের লেখা পড়েছি, যাদের কে আমার শিক্ষক বলা চলে, কারন তাদের ছাড়া খেলা শেখা আমার পক্ষে সম্ভবপর হতো না।

Leave a Reply