«

»

মার্চ 17

দাবা খেলা পরিচিতি – লেকচার ১৭,১ – এন্ডিং – principle of two weaknesses, decoy and breakthrough

মূল লেকচার শুরু করার আগে আমরা নিচের পজিশনে একবার চোখ বুলিয়ে নেবো। সাদার দুটো বোড়ে আছে। কিন্তু রাজা বোড়ের থেকে অনেক দূরে। রাজা বোড়েকে কোনভাবে সাহায্য করতে পারবে না। কালোর রাজা বোড়ে দুটো একে একে খেয়ে নিলে খেলার ফল ড্র হবে। কিন্তু আসলে কি তাই? খেলার ফল কি হবে? ড্র না সাদার জয়?

পাজল#১

lecture17.4

 

 

উত্তরঃ সাদার জয়। কালো যদি কিছু না করে রাজা নিয়ে সামনে অপেক্ষা করতে থাকে তাহলে সাদা রাজা এগিয়ে নিয়ে আসবে। তারপর সহজেই জিতে যাবে।

সুতরাং কালোকে সাদার বোড়ে খেয়ে নেওয়ার চেষ্টা করতে হবে। এগিয়ে যাওয়া বোড়ে কে রক্ষা করছে পিছনের বোড়ে, তাই খাওয়া যাবে না। পিছনের বোড়েটা কালোর রাজা খাওয়ার সঙ্গে সঙ্গেই সামনের বোড়ে টা দৌড় শুরু করবে। এবং কালোর রাজা দৌড়ে একধাপ পিছিয়ে থাকবে। গণনা করলে বা ১৬,১ নম্বর লেকচারের বর্গক্ষেত্র পদ্ধতি কাজে লাগিয়ে দেখলে সমাধান টা বুঝতে পারবেন।

তাহলে আমরা একটা খুব গুরুত্বপূর্ণ বিষয় শিখলামঃ

একে অপরকে রক্ষা করা অবস্থায় দুই বোড়ে থাকলে সবসময় খেলা জেতা সম্ভব। রাজার সাহাজ্যের দরকার নেই। 

…………………………………………………………………………………………

এবার আমরা একটু অন্য রকমের এন্ডিং শিখবো। নিচের পজিশনে কি হবে ভাবুনঃ

পাজল # ২

lecture17.1

 

উত্তরঃ সাদার জয়। জয়ের পদ্ধতি টা খুব সোজা। সাদার বি লাইনের বোড়ে কে থামাতে কালোর রাজাকে বি বোড়ের পথে ছুটতে হবে। সেই সময় সাদা তার রাজা নিয়ে এসে কালোর এইচ বোড়েকে খেয়ে নেবে-এবং তারপর নিজের এইচ বোড়েকে মন্ত্রী বানিয়ে খেলা জিতে যাবে। এক্ষেত্রে খেয়াল রাখতে হবে কালো রাজা নিয়ে এইচ-৮ কোনায় ফিরতে না পারে। কালোর রাজা যেহেতু অনেক দূরে থাকবে, তাই সঠিক সময়ে ফেরা এক্ষেত্রে সম্ভব নয়। পুরো জেতার পদ্ধতিটা বুঝতে পারলে খেলা পরিচালনা করা কঠিন নয়।

এটা বোঝার পরে আসল চালগুলো খেলার আগে অনেক সময় একটু আধটু গণনা করে দেখা দরকার। নিজে থেকে দু-পক্ষের সম্ভাব্য চাল ভেবে দেখুন, বুঝতে পারবেন।

আমরা আগের লেকচারে দেখেছিলাম, মাত্র একটা বোড়ের বিরুদ্ধে অনেক সময় খেলা ড্র করা সম্ভব। এখানে দেখলাম, প্রতিপক্ষের দুটো বোড়ের বিপক্ষে একটা বোড়ে থাকলে খেলা বাচানো অনেক কঠিন। এবং অনেক সময় উপরের পজিশনের মতো সহজ হার হতে পারে।

এক্কেত্রে সাদার বি ফাইলের বোড়ে কে অন্য বোড়ে থেকে দূরে চলে যেতে বাধ্য করছে। এই ধরনের অবস্থার তৈরী হলে তাকে বলা হয় decoy বা deflection. কালো রাজা সঠিক সময়ে এইচ-৮ ঘরে ফিরতে পারলে খেলা ড্র করা যেতো, কিন্তু বি বোড়ের পিছনে ছুটে যাওয়ার জন্য সময়মতো অন্য বোড়েকে সামাল দেওয়া সম্ভব নয়।

অর্থাৎ, খুব সহজ ভাবে বললেঃ অনেক সময় মাত্র একটা দুর্বলতা রাজা দিয়ে পূরণ করে অনেক সময় খেলা ড্র করা সম্ভব (রাজা +বোড়ে বনাম রাজা), কিন্তু একটার বেশি (দুটি) দুর্বলতা থাকলে তা কেবলমাত্র একটা রাজা দিয়ে ঢাকা দেওয়া সম্ভব নয়। এক্কেত্রে কালোর বোর্ডের দুই দিকেই দুর্বলতা রয়েছে। রাজা কেবলমাত্র একটা দুর্বলতার বিরুদ্ধে অনেক সময় সফলভাবে প্রতিরোধ গড়ে তুলতে পারে, কিন্তু দুটি দুর্বলতার বিরুদ্ধে একসাথে প্রতিরোধ গড়ে তোলা সম্ভব নয়। 

উপরের ব্যাপারটা বোঝাবার জন্য দাবা জগতে একটি ধারণা বহুল পরিচিত। একে বলা হয় দুই দুর্বলতার সূত্র (principle of two weaknesses). এই সুত্র টি মাথায় রাখা যে কোন ধরনের এন্ডিং ভালোভাবে পরিচালনা করার জন্য খুব জরুরি।

………………………………………………………………………………

নিচের পজিশনটি দেখুন। ধরুন সাদার চাল। সাদা ও কালো দুজনের ই দুটি করে বোড়ে আছে। নিচের অংশটা পড়ার আগে খেলার ফলাফল কি হবে ভাবুন।

পাজল # ৩

lecture17.2

উত্তরঃ সাদা জিতে যাবে। কারন কালোর রাজা বোর্ডের দুইদিক একসাথে সামলাতে পারবে না।

এই পাজলটি আগের পাজলের চেয়ে কঠিন।  কালোর রাজা সাদার বি বোড়ের পিছনে যেতে বাধ্য। সেই সময় সাদার রাজা কালোর দুটো বোড়ে খেয়ে নিয়ে নিজের এইচ-বোড়ে কে মন্ত্রী করার সুযোগ পাবে। লক্ষ্য করুন, কালোর অতিরিক্ত বোড়ে এখানে কোন কাজে লাগছে না, কারন কালো জ- বোড়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করলেই সাদা কালোর বোড়ে কে খেয়ে নেওয়ার সুযোগ পাবে। এরপর সাদার দুই বোড়ে থাকবে – যথা বি আর জি বোড়ে। কালোর এইচ বোড়ে মন্ত্রী হবার চেষ্টা করলে পারবে না, সাদার রাজা কালোর এইচ বোড়েকে ধরে নেবে (বর্গক্ষেত্র নিয়ম)

কোন কম্পুটার দাবা প্রোগ্রাম কে উপরের পজিশন টা দিলে প্রোগ্রাম বলবে সাদা ১৮ বা ২০ বা ২২ চালে কালোকে কিস্তিমাত করবে। তবে, ১৫-২০ চাল লম্বা গণনার আগে এই ধরনের গণনার মূল ভিত্তি বোঝা আবশ্যক। আপনি যদি বুঝতে পারেন, আপনি একটা বোড়ে মন্ত্রী বানাতে পারছেন, আর আপনার প্রতিপক্ষ মন্ত্রী বানাতে অপারগ, তাহলে আপনাকে আর বাকিটা গণনা করার দরকার নেই। একটা অতিরিক্ত মন্ত্রী দিয়ে আপনি নিশ্চয় কিস্তিমাত করতে পারবেন। তার জন্য ১০ টা অতিরিক্ত চাল লাগলেও খেলার ফল বদলাবে না।

………………………………………………………………………………………

উপরের পজিশনে জেতার সম্ভাব্য চাল কেমন হতে পারে তা পরে পোষ্ট করবো। আর, নিচের পজিশন গুলো আপাতত পাজল হিসাবে দিলাম। আপনারা চাইলে নিচে কমেন্ট সেকশনে উত্তর পোষ্ট করতে পারেন, বা নিজে সমাধান করার চেষ্টা করতে পারেন। উত্তর পরে পোষ্ট করবো।

…………………………………………………………………………………………

পাজল # ৪

প্রায় আগের মতো পজিশন, শুধুমাত্র কালোর এইচ বোড়ে দুঘর পিছিয়ে আছে। খেলার ফল কি হবে?

lecture17.3

উত্তরঃ এক্ষেত্রে কালো খেলা ড্র করতে সমর্থ হবে। কালো তার দুই বোড়ে ব্যবহার করে এইচ-৬-জি-৫ চালের মাধ্যমে একটা অতিক্রান্ত বোড়ে তৈরী করতে পারবে, তারপর সাদার অতিক্রান্ত বি ফাইলের বোড়ে কে কালোর রাজা খেয়ে নেবে, আর কালোর জি-ফাইলের অতিক্রান্ত বোড়েকে সাদার রাজা খেয়ে নেবে।

আগের দুটো উদাহরণ থেকে আমরা একটা খুব দরকারী জিনিস শিখলাম।

যখন আপনার বোর্ডের একটা দিকে বেশি সংখ্যক বোড়ে থাকবে (pawn majority) – মানে প্রতিপক্ষের একটা বোড়ের বদলে আপনার দুটো বোড়ে (বা প্রতিপক্ষের দুটো বোড়ের পরিবর্তে আপনার তিনটি বোড়ে) তখন সাধারণভাবে সেই বোড়ে টা এগিয়ে নিয়ে যাওয়া ভালো যার লাইনে সরাসরি কোন বোড়ে নেই

অর্থাৎ উপরের উদাহরণে জি-ফাইলের বোড়ে কে এগোতে হবে, এইচ ফাইলের বোড়ে পিছন থেকে সমর্থন দেবে। উল্টোটা করলে একটা অতিরিক্ত বোড়ে কোন কাজে লাগবে না, প্রতিপক্ষ একটা বোড়ে দিয়ে আপনার দুটো বোড়ে কে আটকে দেবে।

পাজল # ৫

সাদার চাল। কি খেলবেন?

lecture17.6

 

উত্তরঃ যেহেতু সাদার চাল, সাদা 1.a4 চালের মাধ্যমে একটা বোড়ে দিয়ে কালোর দুটো বোড়ে কে আটকে দেবে। তারপর বোর্ডের ডান দিকের দুটি বোড়ে ব্যবহার করে একটা অতিক্রান্ত বোড়ে তৈরী করবে। কালোর রাজা বোর্ডের দুই দিক সামলাতে অসমর্থ হবে। এরপর সাদা জিততে পারবে। যদিও যেতার পদ্ধতি একটু জটিল, মূল ধারণা বুঝতে পারলে গণনা করার সময় সুবিধা হবে।

লক্ষ্য করুন, প্রথম চালে সাদা 1.a4  না খেললে খেলা ড্র হতো, কারন কালো পরের চালে বি-৫ খেলার সুযোগ পেতো।

পাজল # ৬

এই পজিশনে সাদা এফ-৪ খেলেছিলো। এটা ভালো চাল না খারাপ চাল?

lecture17.7

 

উত্তরঃ এফ-৪ খুব খারাপ চাল। এর উত্তরে কালো এফ-৫ চালের মাধ্যমে একটা বোড়ে দিয়ে সাদার দুটো বোড়েকে আটকে দেবে। এরপর কালোর পক্ষে খেলা জেতা সম্ভব। যদিও এই জেতার পদ্ধতিটা বেশ জটিল। ব্যাখ্যা করতে অনেকটা জায়গা লাগবে। পরে কখনো করবো।

লক্ষ্য করুন, এফ-৪ এর বদলে জি-৪ খেললে সাদা খুব সহজেই অন্তত খেলা ড্র করতে পারতো, হারার কোন সম্ভাবনা থাকতো না।

……………………………………………………………………………………………

Breakthrough:

বোড়ে এন্ডিং এর আর একটা দরকারী ধারনা। আপনি কায়দা করে মাত্র একটা বোড়েকে প্রতিপক্ষের আগে মন্ত্রী বানাতে পারলে সহজেই খেলাটা জিতে নিতে পারবেন। যেমন, নিচের পজিশন টা লক্ষ্য করুন।

পাজল #৭

সাদার চাল। খেলা জিততে হবে।

lecture17.9

উত্তরঃ উপরের পজিশনে সাদার পক্ষে খেলা জেতার একটা উপায় আছে। তা হলো

1.b6!

if

1…axb6 then 2.c6 and

2….bxc6 3.a6 and white pawn queens

2….bxa5 3.cxb7 and white pawn queens

if

1…cxb6 then 2.a6 and use similar technique.

 

পাজল # ৮

সাদার চাল। খেলার ফল কি হবে?

lecture17.10

 

breakthrough: 1.c5 bxc5 2.b6! axb6 3.a7 and white a-pawn queens.

Comments

comments

About the author

রাজীব মন্ডল

আমি একজন রসায়নের গ্রাজুয়েট স্টুডেন্ট, কলকাতার প্রেসিডেন্সী কলেজ থেকে স্নাতক ও কানপুর আই আই টি থেকে স্নাতকোত্তর পাঠক্রম শেষ করার পর বর্তমানে মার্কিন মুলুকে জৈব রসায়ন নিয়ে গবেষণারত। দাবা নিয়ে উৎসাহী। উতসাহবশত অনেক পড়াশুনা করেছি। স্কুল কলেজ জীবনে এক আধটা টুর্নামেন্ট খেলেছি, তবে সেগুলোকে খুব সিরিয়াস টুর্নামেন্ট বলে চলে না। তার বাইরে খেলা বলতে ইন্টারনেটে নিয়মিত খেলি এবং তার বাইরে চর্চা ও করি। তবে ইন্টারনেটের বাইরে খুব একটা খেলিনা, বা কোনো খেতাব নেই। পুরোটাই স্ব-শিক্ষা, কোনোদিন অন্য কারো কাছ থেকে তালিম নিইনি, তবে খেলা শেখার পথে বহু লোকের লেখা পড়েছি, যাদের কে আমার শিক্ষক বলা চলে, কারন তাদের ছাড়া খেলা শেখা আমার পক্ষে সম্ভবপর হতো না।

Leave a Reply