«

»

মার্চ 13

দাবা খেলা পরিচিতি – লেকচার ১৬,৩ – রাজা ও বোড়ে বনাম রাজা – কিছু পাজল, এবং সমাধান

ইউটিউব ভিডিও লিঙ্কঃ

আগের দুটো লেকচার পড়লে পাজল গুলো সমাধান করতে পারবেন আশা করি। সমাধান করার চেষ্টা করুন। ভালো করে বিষয়টা বোঝার জন্য উত্তর দেখার আগে নিজে পাজল গুলো সমাধান করার চেষ্টা করলে ভালো। তারপর উত্তর দেখে নিতে পারবেন। উত্তর লেকচারের নিচে যোগ করে দিলাম।

পাজল #১ – কালোর চাল – খেলা ড্র করতে হবে।

lecture16.3.1

 

পাজল # ২-  সাদার চাল – খেলা জিততে হবে

lecture16.3.2

 

পাজল # ৩ –  সাদা বা কালোর চাল – খেলা ড্র করতে হবে।

lecture16.3.3

 

পাজল #৪ – বোড়ে ছাড়াও সাদার একটা গজ আছে – তাও খেলা ড্র – কিভাবে?

lecture16.3.4

 

পাজল #৫ – অনেক বোড়ে ও একটা গজ – তবুও খেলা ড্র

lecture16.3.5

 

পাজল #৬ – সাদা বা কালোর চাল – খেলা ড্র

lecture16.3.6

 

 

………………………………………………………………………………

উত্তরঃ

পাজল #১

কালোর রাজাকে পিছয়ে নিয়ে যেতে হবে। তিনটি সম্ভাব্য চালের (d8,e8,f8) মধ্যে মাত্র একটা ঘরে গেলে তবেই খেলা ড্র করা সম্ভব। সঠিক চাল হলো 1…Ke8. রাজাকে সোজাসুজি পিছিয়ে নিয়ে যেতে হবে। এই পাজল টা সরাসরি আগের লেকচার থেকে নেওয়া। বিশদ ব্যাখ্যার জন্য আগের লেকচার টি পড়ুন।

পাজল #২

সাদার চাল। দেখে মনে হচ্ছে সাদার অপোজিশন নেই, তাই রাজা দিয়ে সামনের ঘরের দখল নেওয়া সম্ভব নয়। তবে সাদার বোড়ের একটা চালের জায়গা আছে। এটাকে দাবার ভাষায় বলা হয় অতিরিক্ত চাল (extra tempi).

খেলার শেষভাগে নিজের হাতে অতিরিক্ত চাল রাখতে পারা খুব সুবিধাজনক। তাহলে আপনাকে অপোজিশনের ফাঁদে পড়ার সম্ভাবনা অনেক কম থাকে। এক্ষেত্রে সাদা বোড়ের চালের মাধ্যমে কালোকে চাল ফেরত দিতে পারে। তারপর কালোর চাল, তাই কালোর রাজা সাদার রাজাকে সামনের ঘরের দখল ছেড়ে দিতে বাধ্য হবে।

সঠিক চাল 1.e4.  এরপর কালোর চাল। এরপর খেলা কিভাবে জিততে হবে তা জানতে আগের লেকচার পড়ুন।

পাজল #৩

এক্ষেত্রে বোড়েটি যেহেতু প্রান্তের বোড়ে কালোর রাজা একদম কোনার ঘরের দখল ধরে রাখলে খেলা সহজেই ড্র হবে। কালোর রাজাকে কোনা থেকে তাড়াবার কোনো উপায় নেই। সাদা রাজা ও বোড়ে এগিয়ে নিয়ে গিয়ে বড়োজোর নিচের পজিশনে পৌছতে পারে।

lecture16.3.7

খেলা বোর্ডের মাঝখানে হলে এই অবস্থায় কালোর চাল হলে কালোর হার হতো। কারন কালোর রাজা মন্ত্রী হওয়ার ঘরের দখল ছেড়ে দিতে বাধ্য হতো। কিন্তু এখানে বোর্ডের প্রান্তে H-ফাইল এর পর কোন অতিরিক্ত আই-ফাইল নেই, তাই কালোর রাজা চালের জায়গা নেই। তাই স্টেলমেট, এবং খেলা ড্র

পাজল # ৪

যুক্তি আগের পাজলের মতোই। সাদার গজ রাজাকে কোনা থেকে তাড়াতে সক্ষম হবে না, কারন গজ কেবলমাত্র একটা রঙের ঘর নিয়ন্ত্রণ করতে পারে। গজ সাদা ঘরের, আর মন্ত্রী হওয়ার ঘরের রঙ কালো। তাই অতিরিক্ত ঘুটি নিয়েও সাদা কেবলমাত্র স্টেলমেট বা ড্র করতে পারবে।

এই ধরনের এন্টিং কে বলা হয় ভুল রঙের গজ ওয়ালা এন্ডিং। লক্ষ করুন, আপনার কাছে অন্য রঙের গজ থাকলে গজ ব্যবহার করে রাজাকে কোনা থেকে তাড়িয়ে দিয়ে খুব সহজেই খেলা টা জিতে যেতে পারতেন।

পাজল #৫

মজাদার পজিশন। এতগুলো অতিরিক্ত বোড়ে থাকা সত্ত্বেও সাদার পক্ষে খেলা জেতা সম্ভব নয়। কারন কালোর রাজাকে কেন্দ্র থেকে তাড়ানোর উপায় নেই।

পাজল #৬ এক্ষেত্রে সাদার রাজা কোনার ঘরের দখল নিতে সক্ষম হয়েছে। কিন্তু সাদার রাজা কোনা থেকে বাইরে আসতে পারবে না। কালোকে রাজা নিয়ে কেবলমাত্র (f7-f8) এই দুটি ঘরে থাকতে হবে, আর সুযোগ পেলে কোনার ঘরের দখল নিয়ে নিতে হবে। সাদার পক্ষে খেলা জেতার উপায় নেই।

……………………………………………………………………

সাধারনভাবে, প্রান্তের বোড়ের চেয়ে কেন্দ্রের দিকের বোড়ে প্রায় সব সময় শক্তিশালী। তাই যখন বোড়ে দিয়ে অন্য ঘুটি খাওয়া হয় তখন ভবিষ্যতের কথা মাথায় রেখে কেন্দ্রের দিকে বোড়ে দিয়ে খাওয়া ভালো।

lecture16.3.8

 

উপরের পজিশনে cxb3 (লাল তীর) এর চেয়ে axb3 (সবুজ তীর) অনেক ভালো। এরকম ভাবে কেন্দ্রের দিকে বোড়ে খাওয়ার মাধ্যমে আপনি খেলার মধ্যভাগে নৌকা কে মুক্ত ফাইল বরাবর ব্যবহারের পথ তৈরী করছেন, এবং খেলার শেষভাগের কথা ভেবে বোড়েকে কেন্দ্রের দিকে নিয়ে যাচ্ছেন। তাই এই ধরনের পজিশনে প্রায় সবসময় সবুজ তীর বরাবর খাওয়া হয়।

সুতরাং এই ধরনের খাওয়ার মাধ্যমে আপনি অনান্য অনেক ভাবনার সাথে সাথে সম্ভাব্য এন্ডিং পজিশনে সুবিধাজনক বোড়ের গঠনের কথা ভাবছেন। এই জন্য এন্ডিং ভালো জানা থাকলে খেলার ওপেনিং ও মধ্যভাগ পরিচালনা করতে সুবিধা হয়।

 

Comments

comments

About the author

রাজীব মন্ডল

আমি একজন রসায়নের গ্রাজুয়েট স্টুডেন্ট, কলকাতার প্রেসিডেন্সী কলেজ থেকে স্নাতক ও কানপুর আই আই টি থেকে স্নাতকোত্তর পাঠক্রম শেষ করার পর বর্তমানে মার্কিন মুলুকে জৈব রসায়ন নিয়ে গবেষণারত। দাবা নিয়ে উৎসাহী। উতসাহবশত অনেক পড়াশুনা করেছি। স্কুল কলেজ জীবনে এক আধটা টুর্নামেন্ট খেলেছি, তবে সেগুলোকে খুব সিরিয়াস টুর্নামেন্ট বলে চলে না। তার বাইরে খেলা বলতে ইন্টারনেটে নিয়মিত খেলি এবং তার বাইরে চর্চা ও করি। তবে ইন্টারনেটের বাইরে খুব একটা খেলিনা, বা কোনো খেতাব নেই। পুরোটাই স্ব-শিক্ষা, কোনোদিন অন্য কারো কাছ থেকে তালিম নিইনি, তবে খেলা শেখার পথে বহু লোকের লেখা পড়েছি, যাদের কে আমার শিক্ষক বলা চলে, কারন তাদের ছাড়া খেলা শেখা আমার পক্ষে সম্ভবপর হতো না।

Leave a Reply