«

»

মার্চ 10

দাবা খেলা পরিচিতি – লেকচার ১৬,১ – অন্তিম ভাগ – রাজা ও বোড়ে বনাম রাজা

ইউটিউব ভিডিওঃ

দুই রাজার সাথে মাত্র একটা বোড়ে বোর্ডে থাকলে তা দাবা বোর্ডের সম্ভাব্য সবচেয়ে সহজ পজিশন, কারন এর চেয়ে সহজ পজিশন হওয়া সম্ভব নয়। আমরা এরকম অবস্থায় খেলা পরিচালনা শিখবো।

১/ ইদুর দৌড়ের পজিশনঃ

প্রথমে আমরা এমন পজিশন সম্বন্ধে শিখবো যেখানে বোড়ে ও প্রতিপক্ষের রাজা ইদুর দৌড়ে সামিল হবে। বোড়ে যদি রেস জিতে যায় তাহলে বোড়ের পক্ষ জিতে যাবে। বোড়ে হেরে গেলে খেলা ড্র ।

লেকচারের বাকি অংশটা পড়ার আগে নিচের পজিশনে সাদার চাল হলে কি ফলাফল হবে ভাবুন। কালোর চাল হলে কি হবে ভাবুন।

lecture16.1  

 

উত্তরঃ সাদার বোড়ে নিরাপদভাবে বোর্ডের প্রান্তে পৌছে মন্ত্রী হয়ে যেতে পারলে সাদা জিতে যাবে। আর মন্ত্রী হবার আগে কালোর রাজা বোড়েকে ধরে ফেললে খেলা ড্র । সাদার রাজা যুদ্ধক্ষেত্র থেকে অনেক দূরে রয়েছে তাই এক্ষেত্রে কোনভাবে সাহায্য করতে অপারগ।

এক্ষেত্রে, সাদার চাল হলে সাদা জয়ী হবে, কারন কালোর রাজা বোড়েকে ধরতে অপারগ। কালোর চাল হলে কালো একদম শেষ মুহুর্তে বোড়েকে ধরে ফেলবে, তাই খেলা ড্র ।

আপনি গণনা করলে সহজেই এটা বুঝতে পারবেন।

সাদার চাল

1. a5 Ke4 2.a6 Kd5 3. a7 Kc6 4.a8Q white wins

কালোর চাল

1…Ke4 2.a5 Kd5 3.a6 Kc6 4.a7 Kb7 draw

তবে অনেক সময় একটা লম্বা খেলার শেষে খেলোয়াড় ক্লান্ত থাকে বা সময় কম থাকে, তাই ভুল করায় সম্ভাবনা তৈরী হয়। অনেক সময় অনেক ঘুটি কাটাকাটির পর এরকম পজিশন আসতে পারে। ঘুটি কাটাকাটির আগে থেকে শুরু করে একদম শেষ অবধি ক্যালকুলেশন করা বেশ কঠিন হতে পারে।

এই ধরনের পজিশনে কখন রাজা বোড়েকে ধরে ফেলবে তা বোঝার আর একটা সহজ উপায় আছে। একে বাংলায় বলতে পারেন বর্গক্ষেত্র নিয়ম। নিয়মটা নিচে বোঝালামঃ

lecture16.2

 

বোড়ের অবস্থান থেকে শেষ পর্যন্ত ঘর অবধি ব্যবহার করে একটা বর্গক্ষেত্র আকুন। কালোর রাজা যদি বর্গক্কেত্রে প্রবেশ করতে পারে তবে বোড়েকে ধরতে সক্ষম হবে। কালোর চাল হলে তা সম্ভব।

কিন্তু সাদার চাল হলে সাদার বোড়ে একঘর এগিয়ে যাবে। এর ফলে বর্গক্ষেত্রের আকার বদলে যাবে। এবার রাজা বর্গক্ষত্র থেকে অনেকটা দূরে, তাই ধরতে সক্ষম হবে না।

lecture16.3

 

নিয়মের ব্যতিক্রমঃ

নিয়ম শেখার পরের কাজ হলো কোন ক্ষেত্রে নিয়ম কাজ করে না তা জানা। নিচের ছবিটি দেখুন। সাদা a-বোড়ের সাথে কালো রাজার দৌড় বজায় আছে, তবে বেশ কিছু অতিরিক্ত বোড়ে যোগ হয়েছে। তবুও কালোর চাল হলে খেলার ফল বদলাবে না। কালোর রাজা সাদা এ বোড়েকে খেয়ে নিতে সক্ষম হবে, তারপর কালোর দুটো বোড়ে ও রাজার একটা বোড়ে থাকবে। একটা অতিরিক্ত বোড়ে থাকা সত্ত্বেও এই পজিশন ড্র, তাই খেলার ফল ড্র হবে।

 

lecture16.4

 

 

এখানে একটা জিনিস বোঝা খুব জরুরি যে কালোর রাজা একদম কোনাকুনি বাধাহীনভাবে দৌড়তে পারছে বলে সাদার বোড়েকে ধরতে পারছে। পথে কোন বাধা থাকলে তা সম্ভব হতো না।

যেমন নিচের ছবিটি দেখুন।

lecture16.5

 

প্রায় আগের মতোই, তবে একটু আলাদা। কালোর নিজের বোড়ে রাজার চলার পথে বাধা তৈরী করেছে। কালোর রাজা নিজের বোড়েকে ডিঙিয়ে যেতে পারবে না, পাশ কাটিয়ে যেতে গেলে বা বোড়ে সরাবার পর রাজা নিয়ে যেতে গেলে একটা বেশি চাল খরচ হবে। এর ফলে রাজা আর সাদার এ বোড়েকে ধরতে পারবে না। তাই সাদা খেলায় জয়ী হবে।

তাই সাধারণভাবে, খেলার ফলাফল সম্বন্ধে নিশ্চিত হবার জন্য নিয়মের সাহায্য নেবার সাথে সাথে গণনা করা প্রয়োজন।

আর একটা ব্যতিক্রমঃ

নিচের ছবিটি দেখুন

lecture16.6

 

দেখে মনে হচ্ছে কালোর চাল হলে কালো সাদার বোড়েকে ধরে ফেলবে। কিন্তু মাথায় রাখুন বোড়ে প্রথম চালে দু’ঘর চলতে পারে, কিন্তু রাজা কখনো দুঘর চলতে পারে না। তাই আসলে কালোর রাজা দৌড়ে পিছিয়ে আছে, তাই রাজার পক্ষে বোড়ে কে ধরা সম্ভব না।

…………………………………………………………………………………………………

zugzwang/opposition সম্বন্ধে জানুন

২/ এবার আমরা অন্যরকম সম্ভাবনা দেখবো। দুজনের ই রাজা বোড়ের বেশ কাছাকাছি আছে, এবং বোড়ে সামনে যেতে গেলে প্রতিপক্ষের রাজা বাধা দিতে সক্ষম, কিন্তু রাজা বোড়ে কে গার্ড করে এগিয়ে নিয়ে যাওয়ায় বোড়ে খেয়ে নেওয়া সম্ভব না। এই অবস্থায় খেলা প্রচন্ড জটিল। পজিশনের উপর নির্ভর করে খেলার ফলাফল ড্র বা হারজিত হয়।

বেশি জটিলতায় যাবার আগে আমরা সবচেয়ে সহজ পজিশন টা শিখবো। এবং শেখার জন্য উলটো পদ্ধতি (backward method) ব্যবহার করবো।

নিচের ছবিটি দেখুনঃ

লেকচারের বাকি অংশটা পড়ার আগে এই অবস্থায় সাদার চাল/কালোর চাল হলে খেলার ফল কি হবে তাই নিয়ে ভাবুন।

lecture16.7

 

 

উত্তরঃ এই অবস্থায় সাদার চাল হলে খেলা ড্র । কালোর চাল হলে কালো হেরে যাবে। অর্থাৎ এই অবস্থায় দুই পক্ষই চাল দিতে বাধ্য হবার ফলে নিজের অবস্থা খারাপ করছে। কিভাবে তা হচ্ছে তা আমরা পরের লেকচারে বিশদে আলোচনা করবো। এখন এই ফলাফল কে আপনি পাজল হিসাবে ভেবে সমাধান করার চেষ্টা করতে পারেন। লেকচার শেষ করার আগে আরও একটা পাজল পোষ্ট করেছি। পরের লেকচার না ছাপা পর্যন্ত নিচের পাজল টা সমাধান করার চেষ্টা করতে পারেন।

খেলায় যদি এমন কোন নিয়ম থাকত যে এক পক্ষ বলতে পারতো, আমি চাল দিতে বাধ্য নই, যখন ইচ্ছা হবে চালবো, যখন ইচ্ছা হবে না চাল না দিয়ে পাশ দেবো, তবে এই পজিশন সাদা কখনই জিততে পারতো না, কারন কালোর রাজা বোড়ের সামনে বসে থাকলে সাদার পক্ষে কিছু করা সম্ভব হতো না।

আমরা খেলার শুরুতে এবং মধ্যভাগে দেখেছি একটা বেশি চাল দিতে পারা মানে অনেক সময় বিশাল সুবিধা। প্রথম চাল দিয়ে খেলা শুরু করতে পারার জন্য সাদার পজিশন সবসময় একটু ভালো হয়। মধ্যভাগে এক চাল কম পাবার জন্য অনেক সময় আক্রমণ/রক্ষণের ফলাফল বদলে যায়। এককথায়, খেলার শুরুতে বা মধ্যভাগে চাল নষ্ট করা ভালো নয়। তাছাড়া চাইলে সবসময় চাল নষ্ট করার উপায় বার করা সম্ভব হয়।

কিন্তু অন্তিমভাগে চাল নষ্ট করার উপায় নেই। তার কারন অনেক ঘুটি নেই। অনেক সময় চাল দিতে বাধ্য হবার ফল ভালো হয় না। এরকম অবস্থার সৃষ্টি হলে তাকে দাবার ভাষায় বলা হয় zugzwang. এটা একটা জার্মান শব্দ। এই শব্দের অর্থ হলো, আপনার চাল না হলে আপনার অবস্থা ঠিক থাকতো, চাল দিতে বাধ্য হবার ফলে আপনার অবস্থা খারাপ হচ্ছে। অনেকে ইংরিজিতে opposition কে zugzwang এর প্রতিশব্দ হিসাবে ব্যবহার করে থাকেন।

এন্ডগেম সঠিকভাবে পরিচালনা করার জন্য আপনি সব সময় চাইবেন যাতে আপনি নিজে zugzwang এ না পড়েন। কিন্ত তা এতো সহজ নয়।

zugzwang থেকে মুক্তি পাবার উপায় কি? একবার এর খপ্পরে পড়লে কোন মুক্তি নেই। তাই মুক্তি পাবার উপায় হলো এরকম বিপদ আসতে পারে সেটা আগে থেকে আন্দাজ করে খেলা এমন ভাবে পরিচালনা করা যাতে মোক্ষম সময় আপনি চাল দিতে বাধ্য না হোন।

সেটা কি ভাবে করা সম্ভব? খুব সহজ নয়। অনেক আগে সমস্ত সম্ভাব্য চাল ঠিকঠাক গণনা করতে পারা খুব জরুরি। কারন একটা ভুল গণনা করলে তা ঠিক করার কোন উপায় নেই। খেলার শুরুতে বা মধ্যভাগে অনেক ঘুটি থাকে, তাই একটা সামান্য ভুল মারাত্মক হয়না। পরে ভুল সংশোধনের সুযোগ পাওয়া যায়। কিন্তু অন্তিমভাগে সামান্য ভুল করলে তা সংশোধনের কোন সুযোগ নেই। সেই জন্য খেলার অন্তিমভাগে সবচেয়ে সতর্কভাবে সঠিক গণনা করতে পারা খুব জরুরি।

উপরের সমস্ত কথাবার্তা শুনে মনে হচ্ছে এন্ডগেমে ঠিকভাবে খেলা খুব কঠিন। ১৫-২০ চাল আগে থেকে সঠিকভাবে গণনা করতে না এন্ডগেম ভালোভাবে খেলা খুব কঠিন। কিন্তু আসলে তা নয়। খুব জটিল পজিশনে অনেক সময় গ্রান্ডমাস্টার দের এরকম লম্বা গণনা করার দরকার হয়।

তবে বেশিরভাগ সময় বা বেশিরভাগ পজিশনে এত লম্বা গণনার দরকার নেই। তার চেয়ে অনেক সহজ উপায় আছে। তা কিভাবে করা সম্ভব তা আমরা পরের লেকচারে শিখবো। নীচে একটা পাজল পজিশন দিয়ে এই লেকচার শেষ করছি। পরের লেকচারে আমরা পাজল টা সমাধান করবো। এবং আশা করি সেই সাথে zugzwang সম্বন্ধে অনেক কিছু শিখতে পারবো।

সমাধান করার চেষ্টা করুন। আশা করি দুপক্ষের বেশ কিছু চালের পর আগের ছবির পজিশনে পৌছতে পারবেন।

  • সাদা নিয়ে আপনার লক্ষ্য হবে খেলাটা এমনভাবে পরিচালনা করা যাতে উপরের পজিশনে পৌছনোর সাথে সাথে কালো চাল দিতে বাধ্য হয়। তাহলে আপনি খেলাটা জিততে পারবেন।
  • কালো নিয়ে আপনার লক্ষ্য হবে বোড়েকে আগে আসতে না দেওয়া। বোড়ের সামনে এগিয়ে আসা আটকাতে না পারলে আপনার লক্ষ্য হবে যখন আপনি উপরের পজিশনে পৌছবেন তখন সাদাকে চালতে বাধ্য করা। তাহলে আপনি খেলা টা ড্র করতে পারবেন।

lecture16.8

 

উপরের পজিশনে

  • সাদার চাল
  • কালোর চাল

হলে খেলার ফল কি হবে? উত্তর পরের লেকচারে। ভালো থাকবেন।

 

 

Comments

comments

About the author

রাজীব মন্ডল

আমি একজন রসায়নের গ্রাজুয়েট স্টুডেন্ট, কলকাতার প্রেসিডেন্সী কলেজ থেকে স্নাতক ও কানপুর আই আই টি থেকে স্নাতকোত্তর পাঠক্রম শেষ করার পর বর্তমানে মার্কিন মুলুকে জৈব রসায়ন নিয়ে গবেষণারত। দাবা নিয়ে উৎসাহী। উতসাহবশত অনেক পড়াশুনা করেছি। স্কুল কলেজ জীবনে এক আধটা টুর্নামেন্ট খেলেছি, তবে সেগুলোকে খুব সিরিয়াস টুর্নামেন্ট বলে চলে না। তার বাইরে খেলা বলতে ইন্টারনেটে নিয়মিত খেলি এবং তার বাইরে চর্চা ও করি। তবে ইন্টারনেটের বাইরে খুব একটা খেলিনা, বা কোনো খেতাব নেই। পুরোটাই স্ব-শিক্ষা, কোনোদিন অন্য কারো কাছ থেকে তালিম নিইনি, তবে খেলা শেখার পথে বহু লোকের লেখা পড়েছি, যাদের কে আমার শিক্ষক বলা চলে, কারন তাদের ছাড়া খেলা শেখা আমার পক্ষে সম্ভবপর হতো না।

Leave a Reply