«

»

মার্চ 09

দাবা খেলা পরিচিতি – লেকচার ১৫,১- খেলার অন্তিম ভাগ-ভূমিকা

আমরা এতদিনে খেলার প্রারম্ভিক ভাগ ও মধ্যভাগ নিয়ে আলোচনা করেছি। এবার অন্তিম ভাগ নিয়ে আলোচনা করবো।

খেলার প্রারম্ভিক ভাগ ও মধ্যভাগ এর পর অন্তিম ভাগ আসে। মধ্যভাগ ও অন্তিম ভাগের মধ্যে পার্থক্য করা অনেক সময় বেশ কঠিন। খেলার শুরুর দিকে মন্ত্রী বিনিময় হয়ে গেলে কিন্তু অনেক ঘুটি পড়ে থাকলে অনেক সময় সে ধরনের পজিশন কে মন্ত্রীহীন মধ্যভাগ/অন্তিম ভাগ বলা হয়।

অন্তিম ভাগের প্রধান বৈশিষ্ট হলো, বোর্ডে মাত্র কয়েকটা ঘুটি পড়ে থাকায় রাজার সরাসরি কিস্তিমাতের সম্ভাবনা অনেক কমে যায়। তাই রাজাকে সরাসরি যুদ্ধক্ষেত্রে আসতে দেখা যায়। আমরা পরে শিখবো, খেলার অন্তিমভাগে রাজার ভূমিকা খুব গুরুত্বপূর্ণ।

খেলার মধ্যভাগে প্রায় সব সময় রাজার নিরাপত্তার কথা ভেবে রাজাকে এক প্রান্তে রাখা হয়। ভালো খেলোয়াড়রা ঘুটি বিনিময়ের মাধ্যমে খেলার অন্তিমভাগে প্রবেশের আভাষ পেলে রাজাকে কেন্দ্রের দিকে নিয়ে আসতে শুরু করেন।

খেলার অন্তিমভাগ শেখার জন্য ধাপে ধাপে নিচের জিনিসগুলো শেখা জরুরি।

১/ সহজ কিস্তিমাত – যেমন

  • রাজা + মন্ত্রী বনাম রাজা
  • রাজা + নৌকা বনাম রাজা
  • রাজা + দুই গজ বনাম রাজা

এই কিস্তিমাত গুলো লেকচার সিরিজের একদম শুরুতে শিখিয়েছি, তাই রিভিশনের প্রয়োজন হলে আর একবার পুরনো লেকচারে চোখ বুলিনে নিন। কারন এর পরের অংশ শেখার জন্য এগুলো শেখা খুব জরুরি।

২/ একটু বেশি ঘুটি থাকলেই সহজে খেলা জেতা যায় না। কি কি নিয়ে জেতা যায় আর কি কি নিয়ে জেতা যায় না তা সম্বন্ধে প্রাথমিক ধারণা খুব জরুরি।

যেমন, আগের উদাহরণ গুলো সহজে জিতে নেওয়া যায়। তাও, দুই গজ দিয়ে কিস্তিমাত বেশ কঠিন। তার চেয়ে বরং মন্ত্রী দিয়ে কিস্তিমাত করা অনেক সহজ।

আরও কয়েকটা উদাহরণ দিচ্ছি

  • রাজা +গজ + ঘোড়া বনাম রাজা –প্রচন্ড কঠিন, একজন নতুন খেলোয়াড়ের পক্ষে এই পজিশন জেতা প্রায় অসম্ভব। শক্তিশালী পক্ষ ৩৫-৪০ টা পরপর ১০০% সঠিক চাল দিলে কেবলমাত্র তবেই জেতা সম্ভব। একটা ভুল চাল দিলে ৫০ চালের মধ্যে কিস্তিমাত করা সম্ভব নাও হতে পারে। এক্ষেত্রে খেলা ড্র হবে।
  • রাজা + দুই ঘোড়া  বনাম রাজা – দুই পক্ষ সেরা চাল খেললে খেলা জেতা সম্ভব নয়। খেলা ড্র হবে।
  • রাজা + গজ বনাম রাজা বা রাজা + ঘোড়া বনাম রাজা – খেলা ড্র

এছাড়া আরও অনেক খুটিনাটি ব্যাপারসাপার আছে। তবে একদম প্রাথমিকভাবে এগুলো জানলেই হবে। আপনি যখন খেলার শেষভাগ পৌছবেন তখন এমন পজিশনে পৌছনোর চেষ্টা করুন যেই পজিশন সহজে জিততে পারবেন।

৩/ উলটো দিক থেকে ভাবতে শিখুন। [think backward]  এবং ঘুটি বিনিময়ের মাধ্যমে এমন পজিশনে পৌছনোর চেষ্টা করুন যেটা আপনি খুব সহজে জিততে পারবেন। যেমন, খেলার শেষে আপনার দুটো মন্ত্রীর বদলে প্রতিপক্ষের মাত্র একটা ঘোড়া পড়ে থাকলে একটা মন্ত্রীর বদলে ঘোড়া খেয়ে নেওয়া ভালো চাল, কারন এতে প্রতিপক্ষের রক্ষণ সম্পুর্ণ ভেঙে পড়বে। এরপর কোন প্রতিরোধ থাকবে না, তাই বাকি মন্ত্রী দিয়ে আপনি সহজেই খেলা টা জিতে নিতে পারবেন। বা, আপনার মন্ত্রী ও নৌকার বদলে প্রতিপক্ষের মন্ত্রী থাকলে মন্ত্রী বিনিময়ের চেষ্টা করুন। মন্ত্রী বিনিময়ের পর অতিরিক্ত নৌকা দিয়ে খেলা জেতা সহজ হবে।

সাধারণভাবে, অতিরিক্ত ঘুটি থাকলে সাধারণত যত সম্ভব ঘুটি বিনিময় করুন, এবং অকারণ বোড়ে বিনিময় থেকে বিরত থাকুন। খেলার শেষে বোড়ে থেকে মন্ত্রী বানাবার দরকার হতে পারে। জটিল পজিশন থেকে ঘুটি বিনিময়ের মাধ্যমে ১ নম্বর পয়েন্টের কোন পজিশনে পৌছনোর চেষ্টা করুন। অকারণ বোড়ে বিনিময় করলে ২ নম্বর পয়েন্টের কোন পজিশনে পৌছনোর সম্ভাবনা তৈরী হবে, এবং এতে আপনার প্রতিপক্ষের ড্র করার সম্ভাবনা বাড়বে।

৪/ পাসড পন বা অতিক্রান্ত বোড়ে এন্ডগেমের বিশাল সম্পদ। সম্ভব হলে অতিক্রান্ত বোড়ে কে বোর্ডের শেষপ্রান্তে নিয়ে যাবার চেষ্টা করুন। এতে আপনি একটা অতিরিক্ত মন্ত্রী পাবেন, বা বোড়ের মন্ত্রী হওয়া আটকাতে প্রতিপক্ষকে একটা ঘুটি খোয়াতে হবে।

Passed pawns must be pushed –

প্রতিপক্ষের অতিক্রান্ত বোড়ে থাকলে সেদিকে বিশেষ নজর দিন। এবং প্রতিপক্ষ যাতে সহজে তা এগিয়ে নিয়ে যেতে না পারে সে ব্যাপারে খেয়াল রাখুন। অতিক্রান্ত বোড়ে থামানোর একটা ভালো উপায় হলো একটা ঘুটি বোড়ের সামনে একটা ঘুটি বসিয়ে বোড়ের চাল ব্লক করে দেওয়া। একে দাবার ভাষায় বলা হয় blockade. বিশেষ করে খেলার মধ্যভাগে blockader হিসাবে ঘোড়ার বেশ সুনাম আছে। প্রতিপক্ষের isolated বা doubled বোড়ের একদম সামনের ঘরে ঘোড়া বসানোর কথা ভাবুন। এরকম ঘর, যেখানে ঘোড়া বসলে প্রতিপক্ষ বোড়ে দিয়ে আক্রমণ করতে পারে না সেরকম ঘরে ঘোড়া খুব শক্তিশালী। এরকম ঘরকে দাবার ভাষায় outpost square  বলে।

৫/ রাজা ব্যবহার করুন। রাজা একটা শক্তিশালী ঘুটি। খেলার শেষভাগে বাকি সবকিছু সমান হলেও রাজার পজিশন খেলার ফলাফলে পার্থক্য গড়ে দিতে পারে। রাজাকে বোর্ডের কন্দ্রের কাছাকাছি নিয়ে আসার চেষ্টা করুন। কেন্দ্রে রাজা সবচেয়ে শক্তিশালী, কারন কেন্দ্রের রাজা প্রয়োজনে খুব দ্রুত কোন একদিকে যেতে পারে।

……………………………………………………………………………………

এত কিছুর পরেও অনেক সময় আপনি ১ নম্বর পয়েন্টের সহজে জেতা পজিশনে পৌছতে সক্ষম হবেন না। অনেক সময় সমস্ত ঘুটি বিনিময়ের পর একজন খেলোয়াড়ের মাত্র একটা অতিরিক্ত বোড়ে অবশিষ্ট থাকে।

  • রাজা বনাম বোড়ে বনাম রাজা – পজিশন বিশেষে খেলায় জয়-পরাজয় বা ড্র হতে পারে।

আপনি খুব সহজে জিততে পারবেন যদি বোড়ে কে মন্ত্রী বানাতে সক্ষম হোন – তবে বোড়ে কে মন্ত্রী বানানোর পদ্ধতি বেশ জটিল, এবং পজিশন বিশেষে খেলার জয়-পরাজয় বা ড্র হতে পারে। আপনার একটা বোড়ে বেশি থাকলে আপনি খেলাটা জিততে চাইবেন, এবং আপনার একটা বোড়ে কম থাকলে আপনি খেলাটা ড্র করতে চাইবেন।

আপনি যদি খেলায় একদম নতুন হোন তাহলে আপনি ধারণাও করতে পারবেন না এই আপাতদৃষ্টিতে “সহজ” পজিশনটি কতো জটিল হতে পারে। এই ধরনের পজিশনে খেলা কেমনভাবে পরিচালনা করতে হয় তা আমরা পরের লেকচারে শিখবো। অর্থাৎ, মাত্র একটা বোড়ে থাকলে কখন জেতা সম্ভব – এবং তা কিভাবে সম্ভব – এবং কখন খেলা ড্র করা সম্ভব – এবং তা কিভাবে সম্ভব তা আমরা পরের লেকচারে শিখবো।

Comments

comments

About the author

রাজীব মন্ডল

আমি একজন রসায়নের গ্রাজুয়েট স্টুডেন্ট, কলকাতার প্রেসিডেন্সী কলেজ থেকে স্নাতক ও কানপুর আই আই টি থেকে স্নাতকোত্তর পাঠক্রম শেষ করার পর বর্তমানে মার্কিন মুলুকে জৈব রসায়ন নিয়ে গবেষণারত। দাবা নিয়ে উৎসাহী। উতসাহবশত অনেক পড়াশুনা করেছি। স্কুল কলেজ জীবনে এক আধটা টুর্নামেন্ট খেলেছি, তবে সেগুলোকে খুব সিরিয়াস টুর্নামেন্ট বলে চলে না। তার বাইরে খেলা বলতে ইন্টারনেটে নিয়মিত খেলি এবং তার বাইরে চর্চা ও করি। তবে ইন্টারনেটের বাইরে খুব একটা খেলিনা, বা কোনো খেতাব নেই। পুরোটাই স্ব-শিক্ষা, কোনোদিন অন্য কারো কাছ থেকে তালিম নিইনি, তবে খেলা শেখার পথে বহু লোকের লেখা পড়েছি, যাদের কে আমার শিক্ষক বলা চলে, কারন তাদের ছাড়া খেলা শেখা আমার পক্ষে সম্ভবপর হতো না।

Leave a Reply