«

»

মার্চ 07

দাবা খেলা পরিচিতি – লেকচার ১৪,৪ঃ ভালো ও খারাপ ঘুটি

দাবা বোর্ডের ঘুটির ১,৩,৩,৫,৯ পরিমাপ সম্বন্ধে আমরা শিখেছি। খেলার শুরুতে বোড়ে ১, গজ ও ঘোড়া ৩, নৌকা ৫ ও মন্ত্রী ৯ পয়েন্ট।

এবার আমরা দেখবো, কোন ঘুটির এই সাধারণ পরিমাপ সব সময় প্রযোজ্য নয়। বোর্ডের পজিশনের উপর ভিত্তি করে কোন ঘুটির দাম কম বা বেশি হতে পারে। নিচে কিচু উদাহরণ দিলাম।

…………………………………………………………………………………………..

http://www.chessgames.com/perl/chessgame?gid=1649093

নাইজেল শর্ট – ভ্লাদিমির ক্রামনিক। কালোর ২০ চালের পর পজিশন।

lecture14.3.7

 

সাদার গজ নিজের বোড়ের মধ্যে বন্দি হয়ে গেছে। বেরোবার কোন উপায় নেই। গানিতিক ভাবে ঘুটির পরিমাপ সমান হলেও বাকি খেলাটা সাদাকে একটা কম ঘুটি নিয়ে খেলতে হয়েছিল। কালোকে জিততে আরও ২০-২২ টা চালের দরকার হয়েছিলো, কিন্তু খেলার ফলাফল নিয়ে কোন সন্দেহ ছিলো না। কালো খুব সহজে জিতে যায়। গজ সাধারণভাবে ৩ পয়েন্ট হলেও এক্ষেত্রে এই গজের আসল দাম ১ পয়েন্টের বেশি নয়। কারন গজ টির কার্যক্ষমতা বোড়ের সমান। গ্রান্ডমাস্টারদের খেলায় এরকম একটা সম্পুর্ণ অকেজো ঘুটি প্রায় কখনো দেখা যায় না।

lecture14.3.8

 

কালোর হাইলাইট করা গজ লক্ষ্য করুন। সিসিলিয়ান ড্রাগন ওপেনিং থেকে এরকম পজিশন আসতে পারে। এক্ষেত্রে কালোর গজ খুব শক্তিশালী।  বিশেষ করে সাদার কালো ঘরের গজ (Dark sqare bishop = DSB) বোর্ডে না থাকলে কালো গজের শক্তি অনেক বৃদ্ধিই পায়, কারন কালো রঙের ঘরে সাদা নিয়ে খেলা খেলোয়াড়ের দখল অনেক কমে যায়।

অনেকে বলেন, কালোর ড্রাগন গজ একটা নৌকার সমতুল্য (গজের মূল্য ৩ এর বদলে ৫ এর কাছাকাছি) ।, সাদা সাধারণত DSB বিনিময়ের চেষ্টা করে। অনেক সময় কালো তার Dare sqare bishop এর শক্তি বৃদ্ধির জন্য সাদার কালো গজ (DSB) এর পরিবর্তে নৌকা খেতে দেয়। উপরের পজিশনের মতো পজিশনে সাদার চাল 1.Bh6 Bh8 2.Bxf8 Qxf8 কল্পনা করুন।

এরকম গজের বদলে নৌকা খেতে দেওয়া সব পজিশনে কাজ করে না। তাই ঘুটি বিসর্জনের আগে ভালো খারাপ সব দিক বিবেচনা করে দেখা দরকার। তবে ড্রাগন গজের শক্তি ও গুরুত্ব বোঝানোর জন্য এই ধরনের বিসর্জনের ধারনা বোঝা খুব কার্যকরী।

………………………………………………………………………………………………

http://www.chessgames.com/perl/chessgame?gid=1067175

কারপভ-কাসপারভ বিশচ্যাম্পিয়নশিপ গেম, ১৯৮৫, খেলার শুরুতে অষ্টম চালে কাসপারভ একটা বোড়ে বিসর্জন দিয়েছিলেন (গ্যামবিট), ২১ চালের পর খেলা নিচের পজিশনে পৌছেছিলো। সাদার একটা অতিরিক্ত বোড়ে আছে, কিন্তু প্রায় কোন ঘুটি নড়াচড়া করতে পারছে না।

lecture14.3.10

d3 ঘরে কালোর ঘোড়া টি লক্ষ্য করুন। একদম সাদার পজিশনের মধ্যিখানে, অনান্য ঘুটি দিয়ে রক্ষিত। এরকম ঘোড়া কে কাসপারভ বলেছেন অক্টোপাস ঘোড়া। এরকম ঘোড়ার থেকে সহজে মুক্তি নেই। এরকম ঘোড়ার শক্তি একটা নৌকার চেয়ে কোন অংশে কম নয়।

………………………………………………………………………………………………

http://www.chessgames.com/perl/chessgame?gid=1070699

কাসপারভ-শিরভ

 

lecture14.4.1

 

উপরের পজিশনে ১৭ নম্বর চালে সাদা 17.Rxb7 Nxb7 18.b4 এর পর খেলা নিচের পজিশনে পৌছয়।

 

lecture14.4.2

 

একটা গজের বদলে নৌকা বিসর্জন দেওয়ার পর সাদা এই পজিশনে পৌছেছে। অল্প ঘুটি কম থাকার পরিপূরক হিসাবে সাদার ঘুটির গুনাগুণ বৃদ্ধি পেয়েছে(material/quality/time). মুহুর্তের জন্য কালোর ঘোড়ার অবস্থান বেশ বাজে। এই ঘোড়ার বদলে অক্টোপাস ঘোড়াকে কল্পনা করুন, পার্থক্য বুঝতে পারবেন। ঘোড়াকে ভালো জায়গায় নিয়ে আসতে কালোকে অনেক চাল খরচ করতে হবে। এই খেলায় শেষ পর্যন্ত সাদা জিতে গিয়েছিলো।

…………………………………………………………………………………………………

এতক্ষণ পর্যন্ত আমরা যে উদাহরণ গুলো দিলাম তাতে ভালো বা খারাপ ঘুটির পার্থক্য খুব পরিস্কার। এবার কিছু উদাহরণ দেবো যেখানে পার্থক্য বোঝা এতটা সহজ নয়। একটা বেশ সহজ উদাহরণ দেওয়া যাকঃ

Good vs Bad bishop

বা বাংলায় বললে – ভালো ও খারাপ গজ। সাধারণত দুই গজ সম মূল্যের। তবে অনেক পজিশনে দুই গজের গুরুত্ব বা মূল্য সমান হয় না। নিচের উদাহরণ টি দেখুন।

lecture14.4.4

এর আগে কালো Nf6-e8,Be7-g5 খেলে এই পজিশনে পৌছেছিলো। উদ্দেশ্য, সাদার ভালো গজের পরিবর্তে নিজের খারাপ গজ বিনিময় করা।
এই পজিশনে সাদার চাল। 1.Qd2 Bxe3 2.Qxe3 এর পর কালো তার খারাপ গজের পরিবর্তে সাদার ভালো গজ বিনিময় করা সম্ভব। এই বিনিময় কালোর পক্ষে সুবিধাজনক।

 

কেন্দ্র পুরোপুরি বদ্ধ। এর কারন হলো বোড়ের গঠন c4-d5-e4/c5-d6-e5. দুজনের বোড়ে এমনভাবে আটকে গেছে যে খুব শীঘ্র কেন্দ্র মুক্ত হবার সম্ভাবনা নেই। তাই অতি শীঘ্র আক্রমনের সম্ভাবনা ও ক্ষীণ। কালোর তুলনায় সাদার একটু বেশি জায়গা দখলে আছে। সাদার দুই গজ আছে, কালোর ও দুই গজ।

এই পজিশনে দুই গজের মূল্য বা কার্যক্ষমতা সমান নয়।

প্রথমে সাদার দুই গজের তুলনা করা যাক। সাদার সাদা ঘরের গজ (LSB) নিজের বোড়ের পিছনে আটকে আছে। সাদার কেন্দ্রের বোড়ে সাদা রঙের ঘরে বদ্ধ হয়ে যাওয়ায় তারা কালো রঙের ঘরকে ভালোভাবে রক্ষা করতে অক্ষম। অপরপক্ষে কালো ঘরের গজ (DSB) খুব ভালো। বোড়ের বাধা বেশি না থাকায় কালো ঘরের গজ খুব ভালোভাবে বোর্ডের অনেক বেশি ঘর নিয়ন্ত্রণ করতে পারবে। তাই এক্কেত্রে সাদা ঘরের গজকে খারাপ গজ ও কালো ঘরের গজ কে ভালো গজ বলা হয়।

এবার কালোর পজিশনে দুই গজের ভূমিকা দেখা যাক। কালোর ক্ষেত্রে কেন্দ্রের বোড়ে কালো ঘরে আটকে গেছে। তাই কালোর কালো ঘরের গজ খারাপ, সাদা ঘরের গজ ভালো।

এই ধরনের পজিশনে দুজনের ই কালো ঘরের গজ বিনিময় করা সম্ভব হলে তা পরবর্তীকালে কালোকে সাহায্য করবে। এর কারন হলো – বিনিময়ের পর সাদার খারাপ গজের পরিবর্তে কালোর ভালো গজ পড়ে থাকবে। কালোর বোড়ে কালো ঘরে, গজ সাদা ঘরে – এরকম অবস্থায় সমস্ত ঘরের উপর ভালো দখল রাখা সহজ হবে।

অপরপক্ষে সাদার বোড়ে সাদা রঙের ঘর নিয়ন্ত্রণ করছে, এবং সাদা ঘরের গজ প্রায় অকেজো।

এই ধরনের পজিশনে কালো বেশিরভাগ সময় কালো ঘরের গজ বিনিময়ের চেষ্টা করে – আর সাদা অনেক সময় এই বিনিময় বন্ধ করার চেষ্টা করে।

এই বিনিময় বন্ধ করার জন্য একটা সম্ভাবনা নিচে দিলাম। কালোর Nf6-e8,Be7-g5 পরিকল্পনা বন্ধ করার জন্য সাদা h4 ঘরে বোড়ে খেলেছে। এবং g3-Bh3 এর উদ্দেশ্য হলো নিজের খারাপ গজ কালোর ভালো গজের পরিবর্তে বিনিময় করা।

 

lecture14.4.5

সাদার চাল। 1. Bxc8 Rxc8 ..এবং সাদা তার খারাপ গজ বিনিময় করতে সক্ষম হয়েছে।

 

তবে এই বিনিময় করার জন্য রাজার দিকের বোড়ে চাল দেওয়ার জন্য রাজার দিক একটু দুর্বল হয়ে পড়েছে। তাই সতর্ক থাকা প্রয়োজন। এই ধরনের কোন দীর্ঘমেয়াদী সুবিধার কথা মাথায় রেখে চাল দেওয়ার আগে নিশ্চিত হওয়া উচিত যে এই ধরনের চালের ফলে সঙ্গে সঙ্গে কোন বিপদ নেই। এই ধরনের গজ বিনিময় স্ট্রাটেজিক বিনিময়, তবে ট্যাকটিক্স সম্বন্ধে সতর্ক থাকা প্রয়োজন।

Note: সাধারণত বোড়ের গঠনের উপর নির্ভর করে কোনটা ভালো আর কোনটা খারাপ গজ। বোড়ের গঠন বদ্ধ না হলে অনেক সময় সহজে পালটে যায়, তাই গজের কার্যক্ষমতাও পালটায়। বোর্ড অনেক্ষণ ধরে বদ্ধ থাকলে সাধারণত ঘোড়া বেশ কার্যকরী হয়, এবং পজিশন মুক্ত হতে শুরু করলে দুই গজ-ই বেশ কার্যকরী হয়। তাই বেশিরভাগ খেলার পজিশনে ভালো ও খারাপ গজ বোঝা এত সহজ নয়। ভালো-খারাপের ধারণা বোঝাবার জন্য ইচ্ছাকৃতভাবে সম্পুর্ণ বদ্ধ পজিশন দেখিয়েছি।

নিচে একটা উদাহরণ দিয়ে এই লেকচার শেষ করবো। ট্যাকটিক্স খেয়াল না রাখলে খুব ভালো স্ট্রাটেজিক সিদ্ধান্তের ফল ও খুব খারাপ হতে পারে। যেমনঃ

lecture14.4.9

 

উপরের পজিশনে কালোর কালো ঘরের গজ খুব শক্তিশালী। বিশেষ করে সাদার কালো ঘরের গজ যদি না থাকে তাহলে এই গজের শক্তিবৃদ্ধি হয়, কারন এই গজের সাথে লড়াই করার জন্য সাদার মন্ত্রী ছাড়া আর কোনোও ঘুটি নেই। এখানে কালোর শেষ চাল ছিলো Bg7.

 

তার পরিবর্তে কালো যদি একদম শুরুতেই সাদার গজ আক্রমণ করতে Nf6-g4 খেলে, তবে আমরা নিচের পজিশনে পৌছবো।

 

lecture14.4.10

 

এই পজিশনে সাদা একটা ঘুটি জিতে নিতে পারে। সমাধান করতে চাইলে নিচের ছবিটা ভালো করে দেখার আগে একটু সময় নিয়ে ভাবতে পারেন।

 

lecture14.5.1

 

সাদার চাল 1.Bb5+ Bd7 2>Qxg4, এবং কালোর গজ পিন হয়ে থাকার সুযোগ নিয়ে সাদা একটা ঘুটি জিতে যাবে।

কালোর স্ট্রাটেজিক পরিকল্পনা খুব খারাপ ছিলো না, কিন্তু দ্রুত ঘুটির বিকাশ ও রাজার নিরাপত্তা সম্বন্ধে সবসময় সতর্ক থাকা প্রয়োজন।

 

 

Comments

comments

About the author

রাজীব মন্ডল

আমি একজন রসায়নের গ্রাজুয়েট স্টুডেন্ট, কলকাতার প্রেসিডেন্সী কলেজ থেকে স্নাতক ও কানপুর আই আই টি থেকে স্নাতকোত্তর পাঠক্রম শেষ করার পর বর্তমানে মার্কিন মুলুকে জৈব রসায়ন নিয়ে গবেষণারত। দাবা নিয়ে উৎসাহী। উতসাহবশত অনেক পড়াশুনা করেছি। স্কুল কলেজ জীবনে এক আধটা টুর্নামেন্ট খেলেছি, তবে সেগুলোকে খুব সিরিয়াস টুর্নামেন্ট বলে চলে না। তার বাইরে খেলা বলতে ইন্টারনেটে নিয়মিত খেলি এবং তার বাইরে চর্চা ও করি। তবে ইন্টারনেটের বাইরে খুব একটা খেলিনা, বা কোনো খেতাব নেই। পুরোটাই স্ব-শিক্ষা, কোনোদিন অন্য কারো কাছ থেকে তালিম নিইনি, তবে খেলা শেখার পথে বহু লোকের লেখা পড়েছি, যাদের কে আমার শিক্ষক বলা চলে, কারন তাদের ছাড়া খেলা শেখা আমার পক্ষে সম্ভবপর হতো না।

Leave a Reply