«

»

মার্চ 30

দাবা খেলা পরিচিতি – লেকচার ১২,৪ – দাবা রেটিং এবং টাইটেল এর গল্প

একজন দাবা খেলোয়াড় কেমন শক্তিশালী তা বোঝাতে দাবা রেটিং ব্যবহার করা হয়। রেটিং এর অনেকরকম সিস্টেম আছে, তবে বর্তমানে আন্তর্জাতিক লেভেলে খেলোয়াড়দের রেটিং বলতে সাধারণত এলো রেটিং বোঝানো হয়। আবিষ্কর্তা এলো-র নামানুসারে এই পদ্ধতির নামকরন হয়েছে। বর্তমানে দাবা সংস্থা ফিডে এই রেটিং পদ্ধতির তদারকি করে। এলো রেটিং সিস্টেম বেশ নতুন, মাত্র গত ৪০-৫০ বছর ধরে ব্যবহার করা চালু হয়েছে।

বর্তমানে, একজন দাবা খেলোয়াড়ের এলো রেটিং ০ থেকে শুরু করে ৩০০০+ অবধি হতে পারে।

একজন খেলোয়াড়ের রেটিং কেমন হতে পারে তার একটা সংক্ষিপ্ত ধারণা নিচে দিচ্ছি।

বিগিনার/শখের খেলোয়াড়

রেটিং ৩০০-১২০০

  • ৩০০ – একজন সবেমাত্র খেলার নিয়ম শিখেছে 
  • ৫০০ – রাজা ও মন্ত্রী দিয়ে কিস্তিমাত করতে শিখেছে
  • ৬০০-৭০০ – রাজা ও নৌকা দিয়ে কিস্তিমাত করতে শিখেছে
  • ৮০০-৯০০ একটু অভিজ্ঞতা সঞ্চয় করেছে এবং সাধারণত বোর্ডের উপর ভালো দখল। খেয়াল রাখতে না পেরে সহজে অকারণ ঘুটি খোয়ায় না।
  • ১০০০ – দু চারটে কিস্তিমাতের পদ্ধতি শিখেছে + সহজ ট্যাকটিক্স শিখেছে + বোর্ডের উপর বেশ ভালো দখল

উপরের লেভেল অবধি খেলোয়াড় দের সাধারণত একটা বা দুটো প্রিয় ঘুটি থাকে (সাধারণত মন্ত্রী বা ঘোড়া), এবং প্রিয় ঘুটি বেশি করে ব্যবহার করার চেষ্ট করে, আর বাকি ঘুটি অবহেলা করে।

  • ১০০০-১২০০ – এই লেভেলে খেলোয়াড়রা সমস্ত ঘুটি একসাথে ব্যবহার করতে শেখে। পুরো আর্মি ব্যবহার করার ফলে এই খেলোয়াড়রা প্রায় সবসময় অনান্য বিগিনার লেভেলের খেলোয়াড়দের চেয়ে ভালো খেলবে।  এই লেভেলের খেলোয়াড়রা শখের খেলোয়াড়দের মধ্যে বেশ শক্তিশালী।

সাধারণ টুর্নামেন্ট খেলোয়াড়

১২০০-১৪০০ – ক্লাস ডি, ১৪০০-১৬০০ – ক্লাস সি, ১৬০০-১৮০০ – ক্লাস বি, ১৮০০-২০০০ – ক্লাস এ খেলোয়াড়

  • ১২০০-১৪০০ – দুর্বল টুর্নামেন্ট খেলোয়াড়। বোড়ের গঠন এবং নিজের ক্যাম্পের দুর্বলতা সম্বন্ধে সচেতন, এবং নিজের ক্যাম্প যাতে দুর্বল না হয় সেদিকে নজর রাখে – এবং এর ফলে বিশেষত প্রতিপক্ষের ঘোড়ার প্রতি ভীতি কমে যায়।
  • ১৪০০-১৬০০বেশ কিছু ট্যাকটিক্স ও এন্ড গেম রপ্ত করেছে। এবং নিজের খেলা ওপেনিং সম্বন্ধে ভালোরকম সাধারণ ধারনা আছে
  • ১৬০০-১৮০০ – পজিশনাল গেম এর ধারনা বাকিদের চেয়ে ভালো। এই লেভেলে দেখা যায় প্রতিপক্ষ বিনামূল্যে কিছুই খেতে দেয়নি, এবং সমমানের ঘুটি নিয়ে একজন খেলোয়াড় ভালো প্লানিং এর জন্য অনেক সময় খেলা জিতছে।
  • ১৮০০-২০০০ – প্রায় সব বিভাগে বাকিদের চেয়ে ভালো। খুব শক্তিশালী টুর্নামেন্ট খেলোয়াড়।

এক্সপার্ট/মাস্টার লেভেল খেলোয়াড়

এবার আমরা আরও উপরের লেভেলের খেলোয়াড় দের নিয়ে কথা বলবো। রেটিং ২০০০-২৬০০, এই লেভেলে খেলোয়াড়রা সব দিক দিয়েই খুব ভালো।

  • ২০০০-২২০০ – এক্সপার্ট। কোন একটা বিভাগে সামান্য দুর্বলতা থাকলে এরপর অগ্রসর হওয়া কঠিন।
  • ২২০০-২৩০০ – ন্যাশনাল, ক্যান্টিডেট মাস্টার। এই লেভেলে এসে ওপেনিং এর প্রস্তুতি বেশ গুরুত্বপূর্ণ হতে শুরু করে।
  • ২৩০০-২৪০০ – ফিডে মাস্টার। এই লেভেলে পৌছনোর জন্য সমস্ত বিভাগে খুব ভালো হতে হবে।
  • ২৪০০-২৫০০ – ইন্টারন্যাশনাল মাস্টার – প্রচন্ড শক্তিশালী খেলোয়াড়
  • ২৫০০-২৬০০ – গ্রান্টমাস্টার – দাবার সর্বোচ্চ টাইটেল

খুব শক্তিশালী খেলোয়াড়

  • ২৬০০-২৭০০ – শক্তিশালী গ্রান্ডমাস্টার
  • ২৭০০-২৮০০ – প্রচন্ড শক্তিশালী গ্রান্ডমাস্টার, এদেরকে অনেক সময় সুপার গ্রান্ডমাস্টার বলা হয়। দাবা খেলায় এরাই শেষ কথা।
  • ২৮০০+  এখনও অবধি মাত্র কয়েক জন হাতে গোনা খেলোয়াড় এই রেটিং অতিক্রম করেছে। বহুদিন ধরে সর্বোচ্চ রেটিং এর খেলোয়ার ছিলেন গ্যারি কাসপারভ – ২৮৫১, যেটা কিছুদিন আগে বর্তমানের সর্বোচ্চ রেটিং ধারী খেলোয়াড় ম্যাগনাস কার্লসেন ভেঙে দিয়েছেন। কার্লসেন এখনও খেলছেন, এবং এখনও অবধি কার্লসেনের সর্বোচ্চ রেটিং ২৮৮০+ এর মতো। অদূর ভবিষ্যতে হয়তো কার্লসেন ২৯০০ অতিক্রম করবেন।
  • ৩০০০+  কোন মানুষের এতো রেটিং নেই। বর্তমানে শক্তিশালী দাবা কম্পুটার প্রোগ্রামের রেটিং এই লেভেলের।

একটা জিনিস এখানে উল্লেখ না করলেই নয়। টাইটেল এর সাথে রেটিং এর একদম সরাসরি যোগ নেই। ২৪০০ রেটিং অতিক্রম করলেই ইন্টারন্যাশনাল মাস্টার টাইটেল বা ২৫০০ রেটিং অতিক্রম করলেই গ্রান্ডমাস্টার টাইটেল পাবার গ্যারান্টি নেই। টাইটেল পেতে গেলে রেটিং এর সাথে সাথে আরও কিছু শর্তাবলী পূরণ করতে হয়। তবে এই লেভেলে পৌছলে টাইটেল পাওয়ার সম্ভাবনা প্রবল হয়। আর, এই টাইটেল দুটো লাইফটাইম টাইটেল, তাই একবার কেউ গ্রান্ডমাস্টার বা ইন্টারন্যাশনাল মাসটার হয়ে গেলে পরবর্তীকালে রেটিং বা খেলার মান অনেক কমে গেলেও টাইটেল সারা জীবনের জন্য থেকে যায়। অনান্য টাইটেলের জন্যও বেশ কিছু খুঁটিনাটি ব্যাপারসাপার আছে। আমি সমস্ত খুঁটিনাটি বিষয় জানি না।

………………………………………………………………………………………………………

সাধারনভাবে, একজনের রেটিং ১৪০০+ মানে তিনি খেলাকে বেশ ভালোবাসেন + কারও কাছে একটু আধটু তালিম নিয়েছেন + দু একটা দাবার বই পড়েছেন। কারন একদম কারো কোন রকম সাহায্য ছাড়া এরপর উন্নতি করা বেশ কঠিন।

তবে, কেউ খুব প্রতিভাধর হলে কিছু না করেও সর্বোচ্চ পর্যায়ের খেলোয়াড়দের মতো খেলা সম্ভব।

যেমন, বিংশ শতাব্দীর শুরুতে ব্রিটিস ভারতীয় (ব্রিটিস ইন্ডিয়া- বর্তমান পাকিস্তানের পাঞ্জাব প্রভিন্সে জন্ম) খেলোয়াড় সুলতান খান লেখাপড়া জানতেন না, কখনো দাবার বই পড়েননি, তাও সেই সময়ের বিশ্বসেরা খেলোয়াড়দের একজন ছিলেন, এবং সেই সময়কার সেরা খেলোয়াড়দের অনেককে হারিয়েছেন। সুলতান খান ব্রিটেন গিয়েছিলেন, এবং বেশ কয়েকবার ব্রিটেন চ্যাম্পিয়ন হয়েছিলেন।

তবে এরকম ঘটনা খুব বিরল, দু’ একটা ব্যতিক্রম ছাড়া সচরাচর দেখা যায় না।

তাছাড়া, আপনি কতটা জানেন তা দিয়ে আপনার রেটিং ঠিক করা হয় না। আপনি খেলায় কেমন খেলবেন তার উপর নির্ভর করে আপনার রেটিং ঠিক করা হয়।

ধরুন আপনার রেটিং ১২০০, তার মানে এর চেয়ে নিচের রেটিং এর খেলোয়াড়ের সাথে আপনি বেশিরভাগ খেলা জিতবেন আর উপরের রেটিং এর কারো সাথে বেশিরভাগ খেলা হারবেন, আর সমমানের খেলোয়াড়ের সাথে সব মিলিয়ে খেলা ড্র হবে – এটা ধরে নেওয়া হয়। এরপর আপনি যদি আপনার রেটিং এর চেয়ে ভালো খেলেন তবে আপনার রেটিংএকটু বাড়িয়ে দেওয়া হয়, আর আপনি যদি আপনার রেটিং এর চেয়ে খারাপ খেলেন তাহলে আপনার রেটিং একটু কমিয়ে দেওয়া হয়। এই রেটিং আডজাস্ট করার জন্য কিছু গাণিতিক ফর্মুলা আছে। সেসব ফর্মুলা একটু জটিল, তাই এখানে দিলাম না।

অনলাইন রেটিং

আজকাল ইন্টারনেট অনেক বেশি জনপ্রিয় হওয়ার সাথে সাথে অনলাইনে দাবা খেলা বেশ জনপ্রিয় হয়েছে। তবে অনলাইনে লোকজন সাধারণত সিরিয়াস কোন খেলা খেলেন না, মজার জন্য খুব অল্প সময়ের খেলা খেলেন। প্রত্যেকটা অনলাইন সার্ভারে খেলোয়াড়দের রেটিং এর ব্যবস্থা করা হয়। বেশিরভাগ সময় এই রেটিং ফিডে এলো রেটীং এর চেয়ে অনেক আলাদা, তবে এখানেও সাধারণত ভালো খেলোয়াড়ের রেটিং বেশি। তবে প্রত্যেকটা সার্ভারে আলাদা রকমের রেটিং সিস্টেমের ব্যবস্থা আছে, তাই একজন খেলোয়াড়ের দুটো সার্ভারে রেটিং অনেক আলাদা হতে পারে। যেমন, আমার চেসডটকম রেটিং ১৬০০ মতো, গেমনট রেটিং ১৮০০ মতো আর চেসকিউব রেটিং ২০০০ মতো। আমি অভিজ্ঞতা থেকে জানি একজন ১৬০০ রেটিং এর খেলোয়াড়ের সাথে একজন ২০০০ রেটিং এর খেলোয়াড়ের বিস্তর ফারাক। অনলাইনে অনেক গ্রান্ডমাস্টারের ২৩০০ রেটিং দেখা যায়, আবার দু একজন গ্রান্ডমাস্টার ৩০০০+ রেটিং অতিক্রম করেছেন। তাই সাধারণভাবে বলা যায়, অনলাইন রেটিং খুব একটা ঠিকঠাক হয়না।

পরের আর্টিকেলে আমি কিছু পাজল দেবো। পাজল গুলো সমাধান করার চেষ্টার মাধ্যমে আপনি আপনার রেটিং সম্বন্ধে ধারণা করতে পারবেন।

 

Comments

comments

About the author

রাজীব মন্ডল

আমি একজন রসায়নের গ্রাজুয়েট স্টুডেন্ট, কলকাতার প্রেসিডেন্সী কলেজ থেকে স্নাতক ও কানপুর আই আই টি থেকে স্নাতকোত্তর পাঠক্রম শেষ করার পর বর্তমানে মার্কিন মুলুকে জৈব রসায়ন নিয়ে গবেষণারত। দাবা নিয়ে উৎসাহী। উতসাহবশত অনেক পড়াশুনা করেছি। স্কুল কলেজ জীবনে এক আধটা টুর্নামেন্ট খেলেছি, তবে সেগুলোকে খুব সিরিয়াস টুর্নামেন্ট বলে চলে না। তার বাইরে খেলা বলতে ইন্টারনেটে নিয়মিত খেলি এবং তার বাইরে চর্চা ও করি। তবে ইন্টারনেটের বাইরে খুব একটা খেলিনা, বা কোনো খেতাব নেই। পুরোটাই স্ব-শিক্ষা, কোনোদিন অন্য কারো কাছ থেকে তালিম নিইনি, তবে খেলা শেখার পথে বহু লোকের লেখা পড়েছি, যাদের কে আমার শিক্ষক বলা চলে, কারন তাদের ছাড়া খেলা শেখা আমার পক্ষে সম্ভবপর হতো না।

Leave a Reply