«

»

মার্চ 29

ক্যান্সার ন্যানোটেকনোলজি, লেকচার – ৪

[কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক]

 

ভিডিও লেকচার আসিতেছে…Coming….

জৈব ন্যানোপার্টিকেল
যে সকল ন্যানোপার্টিকেল জৈব অণু বা পদার্থ দিয়ে গঠিত তাদের জৈব ন্যানোপার্টিকেল বলা হয়।
যেমনঃ

ক) পলিমার ন্যানোপার্টিকেল,

একটি পলিমারকে অন্য কোন ছোট মলিকিউল বা অনুর সাথে সংযুক্ত করে অথবা বিভিন্ন দ্রবনের সাথে মিশিয়ে পার্টিকেলে রুপান্ত্রিত করা হয় তখন তাকে পলিমারিক ন্যানোপার্টিকেল বলা হয়।
উদাহরণঃ ইমালশন প্রক্রিয়ায় পলিমার চেইনকে পার্টিকেলে রুপান্তরিত করা। পলিমারের সাথে ড্রাগ মলিকিউল যুক্ত করা।

PLGA or poly(lactic-co-glycolic acid) একটি পলিমার ইমালশ নপ্রক্রিয়াই পার্টিকেলে গঠন করে। ড্রাগ ডেলিভারির ক্ষেত্রে বেশ ভালো একটি বাহক পলিমার যা US-FDA অনুমোদিত।

PLGA পলিমার থেকে PLGA ন্যানোপার্টিকেল।

PLGA পলিমার থেকে PLGA ন্যানোপার্টিকেল।

রেফারেন্সঃ Journal of Colloid and Interface Science 353(2011)363–371

খ) মাইসেলি (Micelle) ন্যানোপার্টিকেল
ন্যানোমেডিসিনে সবচেয়ে বেশি বা গবেষকদের প্রিয় টেকনিকগুলোর মধ্যে অন্যতম মাইসেলি। এই টেকনিকের প্রধান বা কি পয়েন্ট হচ্ছে হাইড্রফিলিক-হাইড্রফোবিক বৈশিষ্ট। মাইসেলির ক্ষেত্রে সাধারণত ড্রাগের ধরন বা বৈশিষ্ঠের উপর ভিত্তি করে পলিমারকে ঠিক করা হয়। তবে, মানব দেহে ড্রাগের সারকোলেশন বা রিটেনশন দীর্ঘায়ীত করার জন্য পানিতে দ্রবনীয় পলিমারের পাশা পাশি কিছু লিপোফিলিক বা হাইড্রোফোবিক কেমিক্যাল যুক্ত করা হয়। ন্যানোমেডিসিনের ক্ষেত্রে দেখা যায় সাধারণত কোন পার্টিকেলের লিপোফিলিসিটি বেশি থাকলে সেটার cell বা কোষে প্রবেশের অনুপাত কম লিপোফিলিসিটির পার্টিকেল বা হাইড্রোফিলিক পার্টিকেলের চেয়ে বেশি থাকে। (কারন, মেকানিজম পরের কোন লেকচারে বিশদ ভাবে আলোচনা করা হবে)

পলিইথিলিন গ্লাইকল/polyethylene glycol (PEG) একটি পানিতে দ্রবনীয় পলিমাল। PEG-এর সাথে কোন পানিতে অদ্রবনীয় কোন ড্রাগ মলিকিউল সংযুক্ত করালে PEG-এর পার্টিকেলে পাওয়া যাবে।

উদাহরণঃ PEG এর সাথে 10,12-pentacocydonic acid (PCDA) সযুক্ত করলে একটি লিপোফিলিক ডাই-ব্লক (PEG-PCDA) পাওয়াযাবে, যার এক সাইড (PEG) পানিতে দ্রবনীয় বা জৈব দ্রবাকে অদ্রবনীয় এবং অন্য সাইড (PCDA) পানিতে অদ্রবনীয় বা জৈব দ্রাবকে অদ্রবনীয়।

চিত্র ২. ডাই-ব্লক পলিমার এবং দ্রবন ভেদে তাদের গঠনের তারতম্য।

চিত্র ২. ডাই-ব্লক পলিমার এবং দ্রবন ভেদে তাদের গ ঠনের তারতম্য।

আগামী লেকচারে থাকছেঃ

লিপোসোম (Liposome) ন্যানোপার্টিকেল।
ডেন্ড্রাইমার (Dendrimer) ন্যানোপার্টিকেল।

Comments

comments

About the author

মোঃ নুরুন্নবী

ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ থেকে ফার্মাসিতে অনার্স করে সেখানেই কিছুদিন শিক্ষকতা করি। কোরীয়ার “চুঞ্জু ন্যাশনাল ইউনিভার্সিটি” থেকে কেমিক্যাল আন্ড বায়োলজিকাল ইঞ্জিনিয়ারিং এ মাস্টারস শেষ করে Chunbo Co., Ltd (www.chunbo.net) এ দু বছর গবেষক হিসেবে কাজ করি। এখন “কোরীয়া ন্যাশনাল ইউনিভার্সিটি অব ট্রান্সপোর্টেশন” এ ক্যান্সার ন্যানোটেকনোলজিতে পিএইচডি করছি। ২০১২ সালের শুরুর দিকে KB BioMed Inc. (Korea-Bangladesh Biomed Inc.) এর যাত্রা শুরু যারা শুরু থেকে প্রধান গবেষক হিসেবে দায়িতব পালন করছি।

Leave a Reply