«

»

জানু. 06

টেকনিক্যাল রিপোর্ট রাইটিং – লেকচার ৪ – রেজুমি (Resume) ও সিভি (CV) – পর্ব ২


রেজুমি (Resume) ও সিভি (CV)- পর্ব ২


এই পর্বে আমরা একটা উদাহরণ নিয়ে কথা বলবো। যেহেতু ফ্রেশ গ্রাজুয়েটদের কাজের অভিজ্ঞতা কম থাকে (বা নাও থাকতে পারে), তাই আমরা সেই রকম একটা টিপিকাল উদাহরন দেখবো। আপনারা প্রশ্ন করুন, উত্তর দেয়ার চেষ্টা করবো। যদি আপনাদের কাছ থেকে কোন বিশেষ ধরনের উদাহরণ নিয়ে আলোচনার অনুরোধ পাই, তাহলে আমরা দেই ধরনের উদাহরণ নিয়ে পরবর্তীতে রেজুমি বিষয়ে আরো পর্ব করবো।

 (নিচের ছবিটি বড় করে দেখতে হলে ছবির উপরে ক্লিক করুন)

উদাহরণটি নিয়ে আলোচনা দেখতে হলে ছবির নিচের লেকচার ভিডিওটি দেখুন।

 

Comments

comments

About the author

বিলাস আহমেদ খাঁন

আমি খুব মাঝারি গোছের মানুষ। স্কুল-কলেজে কোনদিন ফার্স্ট হইনি, ফেলও করিনি। আমার মেধা কম, কিন্তু হতাশাবাদী নই। আমি বিশ্বাস করি, স্বপ্ন এবং চেষ্টা খুব কম মেধার মানুষকেও অনেক দূর নিয়ে যেতে পারে। আমি জানি, আমাদের দেশের অধিকাংশ শিক্ষার্থীই আমার মতো যারা ক্লাসরুমে পেছনের বেঞ্চে বসেই স্বস্তি পায়, অধিকাংশ শিক্ষকই তাদের নাম মনে রাখতে পারেন না। কোন দরকারে শিক্ষকদের কাছে গেলে শুনতে হয় "তুমি আমাদের ছাত্র? কোনদিন তো দেখিনি!" আমি ওইসব শিক্ষার্থীদেরকে বলতে চাই "হতাশ হয়ো না। দুনিয়াতে খুব বেশি মানুষ প্রকৃতির উপহার নিয়ে মেধাবী হয় না। বেশির ভাগ মানুষই তোমার-আমার মতো। অল্প মেধা নিয়েও সততা, ধৈর্য্য, চেষ্টা আর স্বপ্ন দিয়ে সুন্দর ভবিষ্যৎ গড়া যায়।"

পরিচিতিঃ আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনস্ত কলেজ অব টেক্সটেইল ইঞ্জিনিয়ারিং (বর্তমানে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়) থেকে বি এস সি করেছি, এরপর দক্ষিন কোরিয়ার ইনহা বিশ্ববিদ্যালয়ে জিওসিনথেটিক্স নিয়ে গবেষণার চেষ্টা করেছি। ইনহা থেকে মাস্টার্স ও পি এইচ ডি-শেষ করেছি। বর্তমানে অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব সাউদার্ন কুইন্সল্যান্ডে বসে কম্পোজিট ম্যাটেরিয়াল সম্পর্কে জানার চেষ্টা করছি।

Leave a Reply