«

»

জানু. 28

দাবা খেলা পরিচিতি – লেকচার ১২ – সহজে ঘুটি জিতে নেওয়া শিখুন (learn tactics)

 

আমরা এই লেকচারে সহজে ঘুটি জিতে নেওয়ার কিছু সহজ উপায় শিখবো। আমার মতে এই লেকচার সিরিজে এটা সবচেয়ে গুরুত্বপুর্ণ লেকচার, তাই এই লেকচার টি মন দিয়ে পড়ুন। আপনারা পাকা খেলোয়াড় না হওয়া অবধি অকারণে নিজের ঘুটি না হারানো এবং প্রতিপক্ষের ঘুটি খাবার সুযোগ পেলে সেই সুযোগ কাজে লাগানো সবচেয়ে জরুরি।

১/ অরক্ষিত ঘুটি (pieces en prise)

Loose pieces drop off – Dr. John Nunn

অরক্ষিত ঘুটিকে (unprotected pieces) দাবার ভাষায় pieces en prise বলে। এটা একটা ফ্রেঞ্চ শব্দ, ঐতিহাসিকভাবে ব্যবহৃত হয়ে আসছে। এটা বোঝা খুব সহজ, খেলার সময় পুরো বোর্ডের প্রতি খেয়াল রাখুন, এবং নিজের কোন ঘুটি যাতে অকারণে অরক্ষিত না থাকে সে দিকে খেয়াল রাখুন। মাথায় রাখুন, অরক্ষিত ঘুটি সবসময় আক্রমণের লক্ষ্যবস্তু, তাই প্রতিপক্ষের ঘুটি অরক্ষিত থাকলে সেটি জিতে নেওয়ার কোন উপায় আছে কি না বোঝার চেষ্টা করুন। অনেক সময়েই অরক্ষিত ঘুটি জিতে নেওয়া যায়। বিনামূল্যে প্রতিপক্ষের ঘুটি খেতে পারলে আপনার লাভ।

২/ দ্বৈত আক্রমণ (double attack ) – fork

নাম দেখেই বোঝা যাচ্ছে, এই রকমের আক্রমণের মাধ্যমে একসাথে একটার বেশি লক্ষ্যবস্তু আক্রমণ করা হয়। প্রতিপক্ষ যেহেতু একবারে একটার বেশি চাল দিতে পারবে না, তাই অনেক সময়েই একসাথে দুটো জায়গায় আক্রমণ সামলানো বেশ কঠিন, অনেকক্ষেত্রে অসম্ভব হয়ে পড়ে। তাই এই ধরনের আক্রমণ অনেক সময় আপনাকে প্রতিপক্ষের ঘুটি জিতে নিতে সাহায্য করবে। নিচে কিছু উদাহরণ দিলাম।

দ্বৈত আক্রমণ কে অনেক সময় ইংরিজিতে ফর্ক বলে – বিশেষ করে একটা ঘোড়া দিয়ে দুই বড়ো শক্তি আক্রমণ করা হলে তাকে ফর্ক বলে। তবে মূলগতভাবে double attack বা fork এর বিশেষ পার্থক্য নেই। তাই অনেক সময় একটা কথার বদলে অন্য টা ব্যবহার করা হয়।

কালোর গজ এবং ঘোড়া দুজন একসাথে আক্রান্ত। একজন মারা পড়বে।

কালো ঘোড়া একসাথে সাদার রাজাকে কিস্তি দিয়েছে এবং মন্ত্রী আক্রমণ করেছে। পরের চালে সাদার মন্ত্রী খাওয়া যাবে।

 

সাদার মন্ত্রী কালোর দুই নৌকাকে একসাথে আক্রমণ করেছে। একটা নৌকা রক্ষা করা সম্ভব, অন্যটা মারা পড়বে।

 

সাদার বোড়ে কালোর দুই নৌকা কে একসাথে আক্রমণ করেছে। পরের চালে একটা নৌকা খাওয়া যাবে।

 

এতক্ষণ আমরা উদাহরণ দেখলাম যেখানে দ্বৈত আক্রমণের ফলে লাভ হয়েছে। তবে সবসময় তা হয়না। নিচের উদাহরণ গুলো দেখুন

সাদা বোড়ে কালোর নৌকা ও মন্ত্রীকে একসাথে আক্রমণ করেছে, কিন্তু এক্ষেত্রে কালোর মন্ত্রী সাদা বোড়ে কে খেয়ে বিপন্মুক্ত হয়ে যেতে পারে।

 

সাদা ঘোড়া কালোর নৌকা ও মন্ত্রী কে একসাথে আক্রমণ করেছে। কিন্তু কালো মন্ত্রী দিয়ে সাদার রাজাকে কে b2 ঘর থেকে কিস্তি দিয়ে পরের চালে নৌকা সরিয়ে নিয়ে বিপদ থেকে রক্ষা পেতে পারে।

 

৩/পিন (pin)

কোন চালের মাধ্যমে প্রতিপক্ষের কোন ঘুটি নড়াচড়ার সুযোগ না দিলে তাকে পিন বলা হয়। পিন এর ক্ষেত্রে পিন হয়ে যাওয়া ঘুটির পিছনে আরো বড়ো ঘুটি (সাধারণত রাজা বা মন্ত্রী) থাকে।  পিন দু রকমের হয়, যথা

  • absolute pin
  • relative pin

প্রথম টাই প্রতিপক্ষের ঘুটির নড়ার একদম কোন উপায় নেই। আক্রান্ত ঘুটির চাল অবৈধ। যেমন, পিন হয়ে যাওয়া ঘুটির পিছনে রাজা থাকলে পিন হয়ে যাওয়া ঘুটি নড়তে পারে না, কারন রাজা কখনও কিস্তিওয়ালা ঘরে থাকতে পারে না। দ্বিতীয় টাই প্রতিপক্ষ চাইলে ঘুটি নড়াতে পারে, তবে সাধারণত ঘুটি চালের ফল ভালো হবে না বুঝতে পেরে চাল দেওয়া থেকে বিরত থাকে। সাধারণত মন্ত্রী পিছনে থাকলে এই ধরনের পিন তৈরী হয়।

পিন হয়ে যাওয়া ঘুটি যেহেতু সহজে নড়তে পারে না, তাই অনেক সময় এরকম ঘুটিকে আক্রমণের লক্ষ্যবস্তু বানানো সহজ। খুব দ্রুতগতিতে সেই ঘুটি কে আক্রমণ করলে অনেক সময় প্রতিপক্ষের ঘুটি জিতে নেওয়া যায়। তাই পিন হয়ে যাওয়া ঘুটি তৎক্ষণাৎ না খেয়ে তার উপর আক্রমণ বাড়িয়ে পরে সু্যোগ বুঝে তারপর খাওয়া ভালো। এটা মনে রাখার জন্য নিচে একটা উক্তি দিলাম।

Do not capture pinned pieces, attack them. – ChessNetwork

প্রতিপক্ষের ঘুটি পিন করার জন্য একটা দূরপাল্লার ঘুটি (মন্ত্রী, নৌকা বা গজ) দরকার। নৌকা ও বোড়ে দিয়ে পিন করা যায় না।

বিষয়টা ভালো করে বোঝার জন্য আমরা নিচের উদাহরণ গুলো দেখবো।

 

absolute pin. সাদার ঘোড়ার চাল খেলার নিয়মবিরুদ্ধ, কারন তাহলে কালো গজ দ্বারা সাদার রাজার কিস্তি উন্মুক্ত হবে।

 

relative pin. সাদার ঘোড়া চালা খেলার নিয়মবিরুদ্ধ নয়, তাই ইচ্ছা করলে সাদা ঘোড়া চালতে পারে। তবে চাললে কালো গজ সাদার মন্ত্রী খেয়ে নেবার সুযোগ পাবে, তাই সাদা সাধারণত ঘোড়ার চাল দেবে না।

absolute pin. কালো মন্ত্রী সাদার নৌকার লাইন ছেড়ে যেতে পারে না, কারন তা খেলার নিয়মবিরুদ্ধ। তবে কালো ইচ্ছে করলে মন্ত্রী দিয়ে সাদার নৌকা খেয়ে নিতে পারে।

 

রিলেটিভ পিন। সাদার গজ চাললে নৌকা মারা পড়বে।

 

রিলেটিভ পিন। সাদা ঘোড়া চাললে নৌকা আক্রান্ত হবে। তবে সাদা চাইলে কালোর মন্ত্রী খেয়ে নৌকা কে রক্ষা করতে পারে, পরের চালে কালো গজ দিয়ে সাদার নৌকা খেয়ে নিলে সাদা ঘোড়া দিয়ে কালোর গজ খেয়ে নিতে পারবে। সব মিলিয়ে সাদার লাভ হবে।

 

আবসলিউট পিন। কালোর মন্ত্রী আক্রান্ত হওয়া সত্ত্বেও আপাতত নিরাপদ, কারন ঘোড়ার পিছনে রাজা আছে, তাই ঘোড়ার চাল অবৈধ।

 

৪/ স্কিঊয়ার skewer

স্কিঊয়ার আর একটা অন্য রকমের প্যাটার্ন, যেটা পিন এর ঠিক উলটো। অর্থাৎ, এক্ষেত্রে অপেক্ষাকৃত বড়ো ঘুটি সামনে থাকে এবং ছোটো ঘুটি পিছনে থাকে। স্কিউয়ার ও দু রকমের হতে পারে, যথা আবসলুট ও রিলেটিভ। নীচে কিছু উদাহরণ দেওয়া হলো।

 

আবসলুট স্কিউয়ার। কালো রাজা সরে যাবার পর কালোর মন্ত্রী মারা পড়বে।

 

কালো মন্ত্রী সরে যাবার পর সাদা গজ দিয়ে নৌকা খেয়ে নেবার সুযোগ পাবে

দুই নৌকা গজ এর লাইনে। একটা নৌকা খাওয়া যাবে।

 

সাদা মন্ত্রী সরে যাবার পর নৌকা দিয়ে ঘোড়া খাওয়া যাবে।

 

5. Discovered attack/check

এটা সাধারণভাবে দ্বৈত আক্রমণের মধ্যে পড়ে, তবে সাধারণ দ্বৈত আক্রমণের চেয়ে অনেক শক্তিশালী অস্ত্র। এই ধরনের আক্রমণে একটা ঘুটির চালের মাধ্যমে [সাধারণত পিছনে সুপ্ত অবস্থায় থাকা] অন্য ঘুটি দ্বারা প্রতিপক্ষের কোনো ঘুটি কে আক্রমণ কে উন্মুক্ত করা হয়। এর ফলে অনেক সময়েই একসাথে প্রতিপক্ষের দুটো দুর্বল জায়গায় আক্রমণ করার সুযোগ পাওয়া যায়। অনেক সময় প্রতিপক্ষ একসাথে দুটো আক্রমণ সহজে সামলাতে পারে না। ফলে প্রতিপক্ষের এই কায়দা ব্যবহার করে প্রতিপক্ষের ঘুটি জিতে নেওয়া সম্ভব হয়। ডিসকভারড আক্রমণে কোনভাবে কিস্তি দেওয়া সম্ভব হলে তাকে ডিসকভারড কিস্তি বলা হয়। এর ফল সাধারণত হয় মারাত্মক।  নীচে কিছু উদাহরণঃ

সাদা গজ সরিয়ে নৌকা দিয়ে মন্ত্রী আক্রমণ করতে পারে। গজ সরানোর সবচেয়ে মারাত্মক জায়গা হলো Bxh7+ কিস্তি। পরের ছবি দেখুন।

 

কালো রাজার চাল দিতে বাধ্য। পরের চালে সাদা নৌকা দিয়ে কালোর মন্ত্রী খেয়ে নেবার সুযোগ পাবে।

 

সাদা ঘোড়া দিয়ে কিস্তি দিয়ে গজ দ্বারা কালোর নৌকা আক্রমণ করতে পারে।

 

গজ দিয়ে কিস্তি, পরের চালে মন্ত্রী দিয়ে মন্ত্রী খাওয়া যাবে।

 

সাদা ঘোড়ার দুটো মারাত্মক চাল আছে। কোনটা ভালো?

 

6. Double check/ দ্বিমুখী কিস্তি

Even the laziest king flees wildly in the face of a double check – Aron Nimzowitsch

এই ধরনের কিস্তিতে একটা ঘুটি চালার মাধ্যমে একসাথে দুটো ঘুটি দিয়ে রাজাকে কিস্তি দেওয়া হয়। এই ধরনের কিস্তি প্রচন্ড মারাত্মক, কারন একসাথে প্রতিপক্ষের দুটো ঘুটির বিরুদ্ধে একটা ঘর রক্ষণ সম্ভব নয়, তাই এই অবস্থায় রাজার নিজের অবস্থান থেকে সরে যাওয়া ছাড়া কোনো উপায় থাকে না। আমরা নিচে কিছু উদাহরণ দেখবোঃ

 

সাদা গজ ও নৌকা দিয়ে একসাথে কিস্তি দিতে পারে।

দুই ঘুটি দিয়ে একসাথে কিস্তি। কালো মন্ত্রী যে কোন একটা ঘুটি খাওয়ার সু্যোগ পাবে, কিন্তু একসাথে দুটো ঘুটি খেতে পারে না। তাই রাজার চাল দেওয়া ছাড়া কালোর কিছুই করার নেই।

 

আবার আগের মতই। একচালে কিস্তিমাত।

এটা খুব বিখ্যাত পজিশন। বর্তমান পজিশনে চাল হলো মন্ত্রী দিয়ে d8 ঘরে কিস্তি দেওয়া। পরের চালগুলো বোঝার জন্য নিচের দুটো ছবি দেখুন।

 

কিস্তিমাত

কিস্তিমাত

 

আমরা ঘুটি জিতে নেওয়ার সহজ কৌশল লেকচার এখানেই শেষ করছি। এছাড়াও আরও অনেক কৌশল আছে, তবে এগুলোই সবচেয়ে দরকারী। বাকি কৌশল গুলো বিভিন্ন দাবা পাজল সমাধান করার সময় শিখে যাবো। আপনার নিজের খেলায় এরকম কৌশল ব্যবহার করা শিখতে অভ্যাসের দরকার। সেসব নিয়ে আমরা পরের লেকচারে কথা বলবো। এই লেকচারের কিছু বুঝতে অসুবিধা হলে বা কোন প্রশ্ন থাকলে নিচে মন্তব্য সেকশনে লিখুন। উত্তর দেবার চেষ্টা করবো।

আমার কম্পুটার খারাপ হয়ে যাবার জন্য এখন ভিডিও বানাতে পারছি না। ঠিক হয়ে যাবার পর ভিডিও বানিয়ে দেবো।

Comments

comments

About the author

রাজীব মন্ডল

আমি একজন রসায়নের গ্রাজুয়েট স্টুডেন্ট, কলকাতার প্রেসিডেন্সী কলেজ থেকে স্নাতক ও কানপুর আই আই টি থেকে স্নাতকোত্তর পাঠক্রম শেষ করার পর বর্তমানে মার্কিন মুলুকে জৈব রসায়ন নিয়ে গবেষণারত। দাবা নিয়ে উৎসাহী। উতসাহবশত অনেক পড়াশুনা করেছি। স্কুল কলেজ জীবনে এক আধটা টুর্নামেন্ট খেলেছি, তবে সেগুলোকে খুব সিরিয়াস টুর্নামেন্ট বলে চলে না। তার বাইরে খেলা বলতে ইন্টারনেটে নিয়মিত খেলি এবং তার বাইরে চর্চা ও করি। তবে ইন্টারনেটের বাইরে খুব একটা খেলিনা, বা কোনো খেতাব নেই। পুরোটাই স্ব-শিক্ষা, কোনোদিন অন্য কারো কাছ থেকে তালিম নিইনি, তবে খেলা শেখার পথে বহু লোকের লেখা পড়েছি, যাদের কে আমার শিক্ষক বলা চলে, কারন তাদের ছাড়া খেলা শেখা আমার পক্ষে সম্ভবপর হতো না।

Leave a Reply