«

»

জানু. 07

দাবা খেলা পরিচিতি – লেকচার ১০.১ ঃ দাবা, ওপেনিং এর সহজ প্রকারভেদ

ওপেনিং এর প্রকারভেদঃ বিস্তারিত লিস্ট

ওপেনিং এর লিস্ট কে বিস্তারিতভাবে লিখলে এরকম দেখতে হবে

open games 1.e4 e5

  1. spanish opening or ruy lopez
  2. italian game or giuoco piano
  3. two knights defense
  4. center game and danish gambit
  5. scotch game and scotch gambit
  6. kings gambit and vienna game/gambit
  7. petroff defense
  8. alekhine defense

semi open games 1.e4 other

  1. sicilian defense
  2. french defense
  3. caro kann defense
  4. center counter defense
  5. pirc and modern defenses
  6. system opening – kings indian attack

closed games 1.d4 d5

  1. queens gambit accepted/declined
  2. slav and semi slavs
  3. benoni defense
  4. benko gambit
  5. budapest gambit and albin countergambit
  6. system openings – colle, zukertort, stonewall, london systems etc.

semi closed games 1.d4 other

  1. nimzo indian defense
  2. queens indian and bogo indian
  3. kings indian defense
  4. grunfeld defense
  5. dutch defense

flank openings 1. c4/f4 etc

  1. english opening
  2. reti opening
  3. bird opening
  4. nimzo larsen attack

 

আশা করি উপরের লিস্টে সমস্ত বহুল প্রচলিত ওপেনিং যোগ করেছি। হয়তো দু-একটা গুরুত্বপুর্ণ ওপেনিং বাদ পড়ে গ্যালো – পরে যোগ করে দেবো। ভবিষ্যতে ধীরে ধীরে একটা একটা করে সমস্ত ওপেনিং এর অতি-প্রাথমিক ধারনা নিয়ে ভিডিও বানাবো। এক একটা ওপেনিং সম্বন্ধে প্রাথমিক ধারনা করতে মোট ৩-৪ খন্ডে সব মিলিয়ে ১৫-২০ মিনিট এর ভিডিও লাগবে। লেকচারের পাতা দেখতে থাকুন, নতুন ওপেনিং এর ভিডিও বানানো হলে আপনাদের কে জানানো হবে। একদম শুরুতেই সমস্ত ওপেনিং শেখার দরকার নেই। দু-একটা সহজ ওপেনিং শিখে একটু অভিজ্ঞতা হবার পর নতুন অপেনিং শিখুন। ওপেনিং ভিডিওর সাথে কোর্সের অনান্য লেকচার স্বাভাবিক গতিতে চলবে। সমস্ত ওপেনিং এখনই না শিখলেও চলবে, তবে অনান্য লেকচার গুলো পড়া অবশ্যই জরুরি। আমি সবার আগে কোন ওপেনিং দিয়ে শুরু করবো তা এখনো ঠিক করিনি। তাই আপনি কোন ওপেনিং সম্বন্ধে জানতে চাইলে নিচে কমেন্ট সেকশনে জানাতে পারেন, আগে কভার করার চেষ্টা করবো।

”””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””’

ওপেনিং এর প্রকারভেদঃ সংক্ষিপ্ত লিস্ট

সংক্ষেপে বললে, দাবা ওপেনিং এর রকমভেদ নিচের মতো

1. kings pawn opening

– open games – 1.e4 e5

-semi open games – 1.e4 other

2. queens pawn opening

-closed games – 1.d4 d5

-semi closed games – 1.d4 other

3. flank openings

-1.c4/f4 etc

4. indian openings

-fianchetto followed by quick strike in the center

transpositional openings – এরকম খেলার একদম শুরুতে কোন চেহারা থাকে না, কিন্তু একটা সময়ের পর সাধারণত উপরের চারটে ওপেনিং এর কোন একটার রূপ ধারণ করে।

বিভিন্ন রকমের ওপেনিং এর সংক্ষিপ্ত বর্ণনা নিচে পাবেন। পরের লেকচারে কিছু প্রধান ওপেনিং এর বিস্তারিত বর্ণনা পাবেন।

””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””

 

আমরা এতদিনে নিশ্চিতভাবে খেলার প্রারম্ভিক ভাগের সাধারন নিয়ম ও লক্ষ্য সম্বন্ধে প্রাথমিক ধারণা তৈরী করেছি। এই লেকচার পড়ার আগে আগের লেকচার টি পড়তেই হবে, নয়তো বুঝতে অসুবিধা হবে। এই লেকচারে আমরা খেলার শুরুতে 1.a4/1.h3 ইত্যাদি চাল গুলো কেন খারাপ তা নিয়ে আলোচনা করবো না। আমি ধরে নেবো পাঠকরা ইতিমধ্যে এই চালগুলো কেন খারাপ তা শিখেছেন।

এবার আমরা একদম সরাসরি টপিকে ঢুকে পড়বো। সমস্ত নিয়ম এর কথা মাথায় রাখলে সবচেয়ে যুক্তিযুক্ত চাল কি হতে পারে তা আন্দাজ করা যায়। যুক্তিযুক্ত চালগুলো জনপ্রিয় চাল। পুরনো খেলার ডাটাবেস দেখলে কোন একটা পজিশনে সবচেয়ে জনপ্রিয় চাল কি তা আমরা খুব সহজেই দেখতে পারি।

একদম খেলার শুরুতে সবচেয়ে জনপ্রিয় চাল দুটো চাল হলো 1.e4 ও 1.d4. অর্থাৎ খেলার একদম শুরুতে সাধারণত রাজার সামনের বোড়ে দু’ঘর বা মন্ত্রীর সামনের বোড়ে দুঘর এগিয়ে খেলা শুরু হয়। 1.e4 কে বলা হয় kings pawn opening এবং 1.e4  কে বলা হয় queens pawn opening. আমরা চাল দুটো নিয়ে এক এক করে কথা বলবো।

কিংস পন ওপেনিং

ইউটিউব ভিডিও লিঙ্কঃ

বিকল্প ভিডিও লিঙ্কঃ

lecture10.1.opening.overview.1-open and semi open games from Pingo Penguin on Vimeo.

 

1. kings pawn opening

…………………………………
– open games
1.e4 e5
……………………………………..
-semi open games
1.e4 other

…………………………………………………..

1.e4 নিয়ে প্রথমে কথা বলা যাক। এটা একটা ভালো চাল কারন এতে কেন্দ্রে দখল নেওয়া হয়েছে এবং আরো অনান্য ঘুটি খুব দ্রুতগতিতে বাইরে আনার পথ তৈরী হয়েছে। এর উত্তরে কালোর কাছে অনেক রকমের সম্ভাব্য চাল আছে। তবে প্রত্যেকটা চালের পিছনেই কোনভাবে কেন্দ্রের দখল নিয়ে লড়াই এবং ঘুটির দ্রুত বিকাশের পরিকল্পনা থাকা আবশ্যক।

উপরের কথা মাথায় রেখে এবার আমরা উদাহরণ দেখবো। কালোর একটা খুব জনপ্রিয় প্রথম চাল হলো 1…e5. এবার একটু নামকরণ শিখে নিই। 1.e4 e5 চালের মাধ্যমে খেলার শুরু হলে সেই ওপেনিং কে বলা হয় ওপেন গেম (open game)।

চালটির উদ্দেশ্য বোঝা কঠিন নয়, কালো ও সাদার পরিকল্পনা অনুসরণ করে খেলে খেলেছে। কালোর প্রধান উদ্দেশ্য হলো সাদাকে আদর্শ কেন্দ্র দখল করতে না দেওয়া। আদর্শ কেন্দ্রের উদাহরণ আগের লেকচারে দিয়েছি। আদর্শ কেন্দ্র মানে e4/d4  এই দুই ঘরে বোড়ে রাখা। এক্ষেত্রে কালোর চালের পিছনে যুক্তি হলো, সাদা দ্বিতীয় চালে 1.e4 e5 2.d4 চাল দিলে সাদা 2…exd4 চালের মাধ্যমে বোড়ে টি কে খেয়ে নেবে। এর উত্তরে সাদা 3.Qxd4 খেলতে পারে, কিন্তু তার ফলে কালো সাদার মন্ত্রী একদম শুরুতেই বাইরে চলে এসেছে, এবং কালো পরের চালেই 3…Nc6 চালের মাধ্যমে মন্ত্রী কে আক্রমণ করে একটা ঘুটি বিকাশ করতে পারে। সাদার মন্ত্রী আক্রান্ত হওয়ায় সাদাকে পরের চালে মন্ত্রী আবার চালতে হবে, এবং এর ফলে কালো ঘুটির বিকাশে এগিয়ে যাবে। সুতরাং এরকম ভাবে খেলা সাদার জন্য ভালো নয়।

সেইজন্য 1.e4 e5 এর উত্তরে 2.d4 সবচেয়ে জনপ্রিয় চাল নয়। অন্য চাল, যেমন 2.Nf3/2.Nc3/2.Bc4 ইত্যাদি ভালো চাল এবং বেশ জনপ্রিয়। এর উত্তরে কালো তার ঘুটি দ্রুতগতিতে বাইরে আনবে এবং খেলা চলতে থাকবে।

এরকম ভাবে না খেলে কালো প্রথম চালে অন্য ভাবে কেন্দ্রের জন্য লড়াই করতে পারে। 1.e4 এর উত্তরে 1…e5  এর বদলে অন্য কোন চাল খেলা হলে সেই ধরনের খেলা কে বলা হয় semi open game.

আর একটা খুব জনপ্রিয় চাল হলো 1…c5. এই চালের পিছনে যুক্তি হলো, এক্ষেত্রেও সাদা দ্বিতীয় চালে 2.d4 খেলে আদর্শ কেন্দ্রের দখল নিতে চাইলে কালো 2.cxd4 এর দ্বারা বোড়ে টি খেয়ে নেবে। এতে কালোর একটা প্রান্তের বোড়ের (c file) দ্বারা সাদার একটা কেন্দ্রের বোড়ের বিনিময় হয়েছে, এবং কালোর একটা কেন্দ্রের বোড়ে বেশি আছে। কালোর এই অতিরিক্ত বোড়ে ভবিষ্যতে কেন্দ্রের দখলে কাজে লাগবে। পরবর্তীকালে সাদার একটা কেন্দ্রের বোড়ে দিয়ে কালোর দুটো কেন্দ্রের বোড়ের সাথে লড়াই করতে হবে। সুতরাং কেন্দ্রে কালোর দীর্ঘমেয়াদী সুবিধা আছে।

1.e4 এর উত্তরে 1…e5 or 1…c5 সবচেয়ে বেশি জনপ্রিয়। তার কারন এই দুটো চালের মাধ্যমে সরাসরি কেন্দ্রের দখলের জন্য লড়াই করা হয়। এছাড়া আরো কিছু জনপ্রিয় চাল আছে যার মাধ্যমে একচাল প্রস্তুতি নেওয়ার পর দ্বিতীয় চালে কেন্দ্রের জন্য সরাসরি লড়াই শুরু হয়। যেমন 1…e6 or 1…c6.  পরের চালে সাদা 2.d4 খেলতে পারে, কারন কেন্দ্রে কালো এখনো অবধি লড়াই করেনি। কিন্তু সাদার দুটো বোড়ে আদর্শ স্থান নেবার সাথে সাথেই কালো কেন্দ্র কে আক্রমণ করবে। সুতরাং দ্বিতীয় চাল হলো 2…d5. এবার বোঝা গেলো, কালোর প্রথম চালটা আসলে দ্বিতীয় চালের প্রস্তুতি ছিলো। এরপর জটিল খেলা চলে, কিন্তু লক্ষ্য করে দেখুন, সাদা আদর্শ কেন্দ্র রক্ষা করতে পারবে না। সংক্ষেপে সাদার হাতে তিন রকম সুযোগ আছে।

১/কেন্দ্রের বোড়ে বিনিময় করতে হবে, এর ফলে বিনিময়ের পর সাদা এবং কালো, দুজনের ই কেন্দ্রের উপর সমান দখল থাকবে।

২/ বোড়ে বিনিময় করতে না চাইলে সাদা কে একটা বোড়ে আবার চালতে হবে, এতে সময় নষ্ট হবে। এবং এরপর কালো যত সম্ভব দ্রুতগতিতে সমস্ত ঘুটি বাইরে এনে কেন্দ্রের এগিয়ে যাওয়া বোড়ে কে আক্রমণের চেষ্টা করবে, আর সাদা কেন্দ্র রক্ষার চেষ্টা করবে।

৩/ সাদা কেন্দ্র নিয়ে কিছুই করুবে না, এতে পরবর্তীকালে কালো কেন্দ্রের বোড়ে বিনিময়ের মাধ্যমে সাদার আদর্শ কেন্দ্র ভেঙে দেবার সুযোগ পাবে।

1.e4 এর উত্তরে কালো যদি প্রথম বা দ্বিতীয় চালে কেন্দ্রে জন্য সরাসরি লড়াই না করে তবে সাধারণত চালগুলো খুব একটা ভালো নয়। এই কারনে 1…a6/1…h6/1…b6/1…g6 খুব একটা ভালো চাল নয়। এবং এইসব কারনে চালগুলো খুব একটা খেলা হয়না।

আমরা open game/semi open game  এর রিভিউ এখানেই শেষ করলাম।

কুইন্স পন ওপেনিং

ইউটিউব ভিডিও লিঙ্কঃ

বিকল্প ভিডিও লিঙ্কঃ

lecture10.1.opening.overview.2 – closed and semi closed games from Pingo Penguin on Vimeo.

 

2. queens pawn opening

……………………………………………..
-closed games
1.d4 d5
…………………………………………………
-semi closed games
1.d4 other

………………………………………………………………..

এরপর আমরা 1.d4 এবং তার পরবর্তী চাল নিয় কথা বলবো। 1.d4 এর উত্তরে 1…d5 খেলা হলে তাকে বলা হয় closed game. এরপর সাদার পক্ষে দ্বিতীয় চালে 2.e4 খেলা সম্ভব নয়, কারন e4 ঘরের কোন রক্ষণ নেই। সাদা সাধারণত 2.c4 খেলে কেন্দ্রর উপর দখল প্রতিষ্ঠার চেষ্টা করে, কালো ও লড়াই করে। চালের খুটিনাটি আমরা পরে শিখবো।

আর  1…d5  ছাড়া অন্য চাল খেলা হলে তবে তাকে বলা হয় semi closed game.

1.d4 এর উত্তরে 1…d5 ছাড়া আর একটা খুব জনপ্রিয় চাল হলো 1…Nf6. এই চালের পর দ্বিতীয় চালে সাদার পক্ষে 2.e4 খেলা সম্ভব নয়, কারন e4 ঘরের রক্ষণ নেই। 1…Nf6 এর পর সাদা এবং কালোর চালের উপর নির্ভর করে খেলা অনেক রকম ভাবে চলতে পারে, তবে খেলা যেভাবেই চলুক না ক্যানো কেন্দ্রের দখল এবং দ্রুত ঘুটির বিকাশ সবচেয়ে গুরুত্ত্বপুর্ণ বিষয়। একটা সম্ভাব্য চাল হলো 1.d4 Nf6 2.c4 e6 3.Nc3 Bb4!

শেষ চালের মাধ্যমে কালো সরাসরি e4 ঘরের দখলের জন্য লড়াই করছে।

এছাড়া কালোর পক্ষে অনান্য চাল খেলা সম্ভব। যেমন 1…f5 এর মাধ্যমে e4 ঘরের দখল নেওয়ার চেষ্টা করা যেতে পারে। তবে খেলার একদম শুরুতে f-pawn চাললে রাজার নিরাপত্তা একটু আলগা হয়, তাই খেলার শুরতেই এইভাবে খেলা খুব একটা জনপ্রিয় নয়।

আমরা queens pawn opening সম্বন্ধে আলোচনা এখানেই শেষ করবো।

ইন্ডিয়ান ওপেনিং

ইউটিউব ভিডিও লিঙ্কঃ

 

বিকল্প ভিডিও লিঙ্কঃ

lecture10.1.opening.overview.3 – hypermodern games from Pingo Penguin on Vimeo.

 

1.d4 Nf6 2.c4 g6 3.Nc3 Bg7 4.e4 d6 5.Nf3 0-0 6.Be2 e5/c5!!(strike in the center) – [example: kings indian defense]

এতক্ষণ অবধি আমরা যতগুলো উদাহরণ দেখলাম তার প্রত্যেকটিতে সাদা এবং কালো দুজনেই একদম শুরু থেকে সরাসরি বোড়ে দিয়ে কেন্দ্রের দখলের জন্য লড়াই করছে। তবে বোড়ে দিয়ে কেন্দ্র দখল ছাড়াও আর একরকম ভাবে খেলা শুরু করা যেতে পারে। এই ওপেনিং এ খেলার একদম শুরুতে কয়েকটা চাল কেন্দ্রের সরাসরি দখল স্থগিত রেখে খুব দ্রুতগতিতে অনান্য ঘুটিকে কেন্দ্র দখলের জন্য প্রস্তুত করা হয়। এর জন্য প্রধানত গজ কে খেলার শুরুর দিকে বোর্ডের কোনাকুনি বরাবর বসানো হয়। এর জন্য দরকারী চাল হলো g6,Bg7 বা b6, Bb7. এরকম ভাবে বোর্ডের কোনাকুনি বরাবর গজ সাজানো কে দাবার ভাষায় বলে fianchetto করা।  খেলার শুরুতে এরকম ভাবে গজ fianchetto করা হলে তাকে দাবার ভাষায় বলে ইন্ডিয়ান ডিফেন্স। যেমন রাজার দিকে গজ এভাবে বার করা হলে kings indian defense, মন্ত্রীর দিকের গজ এভাবে বার করা হলে Queens indian defense ইত্যাদি। এছাড়া আরো অনান্য ডিফেন্স আছে।

এই রকম ওপেনিং এর বিশেষত্ত হলো ঠিক সময় বুঝে প্রতিপক্ষের কেন্দ্রের বোড়ে কে আক্রমণ করে কেন্দ্রের দখলে ভাগ বসানো। কেন্দ্র কে আক্রমণ করার সময় (timing) এক্ষেত্রে খুব গুরুত্বপুর্ণ, একটু আগে-পরে হয়ে গেলে খুব সমস্যা। তাই এই ধরণের খেলা সাধারণত শুরুর দিকে প্রচন্ড জটিল হয়। এবং সাধারণত কালো ঘুটি নিয়ে এরকম ভাবে খেলা হয়। এই ধরণের সমস্ত রক্ষণ কে একটা গ্রুপে ফেলা যায়। এরকম খেলার শুরুতে সরাসরি বোড়ে দিয়ে কেন্দ্র আক্রমণ না করে কয়েক চাল পরে বোড়ে ও ঘুটির সহায়তায় কেন্দ্র কে আক্রমণ করার Opening কৌশল কে সম্মিলিতভাবে hypermodern Openings বলে।

ফ্ল্যাঙ্ক ওপেনিং

ইউটিউব ভিডিও লিঙ্কঃ

বিকল্প ভিডিও লিঙ্কঃ

lecture10.1.opening.overview.4 – flank openings and 1.Nf3 from Pingo Penguin on Vimeo.

 

1.c4/f4 etc – try to control d5 or e5

রাজার ঘরের বোড়ে বা মন্ত্রীর ঘরের বোড়ে চালের মাধ্যমে খেলা শুরু করা ছাড়া সাদার কাছে আর দু একটা ভালো চাল আছে। যেমন 1.c4 বা 1.f4. প্রথম চালটা দ্বিতীয় চালের চেয়ে বেশি জনপ্রিয়, কারন খেলার একদম শুরুতেই f-pawn চাললে রাজার রক্ষণ একটু দুর্বল হয়। কেন্দ্রের বোড়ে ছাড়া অন্য কোন বোড়ে দিয়ে খেলা শুরু করলে তাকে বলা হয় flank opening. ফ্লাঙ্ক ওপেনিং সম্বন্ধে আরো বিশদে জানতে ভিডিও দেখুন।

ট্রান্সপোজিশনাল ওপেনিং

এছাড়া একদম প্রথম চালে সাদা 1.Nf3 খেলতে পারে। এই চাল কে কোন একটা ওপেনিং এর ক্যাটেগরি তে ফেলা কঠিন, কারন এতে একটা ঘুটির বিকাশ হয়, কিন্তু কালোর চালের উপর নির্ভর করে সাদা পরে পরিস্থিতি অনুযায়ী d4/c4/e4 এর কোন একটা চাল খেলতে পারে। যেমন, 1.Nf3 d5 2.d4 খেলা হলে দ্বিতীয় চালের পর খেলা কুইন্স পন ওপেনিং এ পরিণত হয়, 1.Nf3 c5 2.c4 খেলা হলে ফ্ল্যাঙ্ক ওপেনিং-এ পরিণত হয়, 1.Nf3 c5 2.e4 খেলা হলে কিংস পন ওপেনিং-এ পরিণত হয়। এরকম ভাবে কায়দা করে একরকম চাল দিয়ে খেলা শুরু করে অন্য ওপেনিং এর পজিশনে পৌছে যাওয়া কে দাবার ভাষায় opening transposition বলা হয়। এরকম ওপেনিং এ খুব সহজে গিরগিটির মতো খুব সহজে খেলার রঙ/ধরণ বদলে যেতে পারে। তাই শুরুর চাল দেখে খেলার ধরণ সহজে বোঝা যায় না, পরিবর্তিত পরিস্থিতিতে ভালো-খারাপ দিক বুঝে খেলার কৌশল ঠিক করা উচিত।

 

””””””””””””””””””””””””””””””””””””””””””””

আপনি কি খেলবেন?

একদম নতুন খেলোয়াড় দের জন্য open games are closed games বা 1.e4 e5 এবং 1.d4 d5 খেলা উচিত, কারন এই ওপেনিং গুলো বোঝা অনেক সোজা, তাই অনান্য জটিল ওপেনিং অভ্যাস করার আগে এগুলো শেখা জরুরি। এই ধরনের ওপেনিং কিভাবে শুরু করতে হয় তা আমরা পরের লেকচারে শিখবো।

দাবা মহলে প্রচলিত ধারনা যে একদম শুরুতে open game খেললে খেলা শিখতে সুবিধা হয়। সুতরাং আপনারা কোন ওপেনিং খেলা উচিত এই ব্যাপারে মতামত চাইলে আমি ওপেন গেম খেলতে বলবো। একটু অভিজ্ঞতার পর নিজের ইচ্ছেমতো অনান্য যে কোন ওপেনিং খেলতে পারেন।

ওপেনিং নিয়ে প্রাথমিক আলোচনা আমরা এখানেই শেষ করবো। এরপর আমরা উদাহরণ হিসাবে খুব ভালো কয়েকটা ওপেনিং সম্বন্ধে আর একটু জানবো। একটা ওপেনিং রাজার ঘরের বোড়ে দিয়ে শুরু, আর অন্য টা মন্ত্রীর ঘরের বোড়ে দিয়ে শুরু।

 

Comments

comments

About the author

রাজীব মন্ডল

আমি একজন রসায়নের গ্রাজুয়েট স্টুডেন্ট, কলকাতার প্রেসিডেন্সী কলেজ থেকে স্নাতক ও কানপুর আই আই টি থেকে স্নাতকোত্তর পাঠক্রম শেষ করার পর বর্তমানে মার্কিন মুলুকে জৈব রসায়ন নিয়ে গবেষণারত। দাবা নিয়ে উৎসাহী। উতসাহবশত অনেক পড়াশুনা করেছি। স্কুল কলেজ জীবনে এক আধটা টুর্নামেন্ট খেলেছি, তবে সেগুলোকে খুব সিরিয়াস টুর্নামেন্ট বলে চলে না। তার বাইরে খেলা বলতে ইন্টারনেটে নিয়মিত খেলি এবং তার বাইরে চর্চা ও করি। তবে ইন্টারনেটের বাইরে খুব একটা খেলিনা, বা কোনো খেতাব নেই। পুরোটাই স্ব-শিক্ষা, কোনোদিন অন্য কারো কাছ থেকে তালিম নিইনি, তবে খেলা শেখার পথে বহু লোকের লেখা পড়েছি, যাদের কে আমার শিক্ষক বলা চলে, কারন তাদের ছাড়া খেলা শেখা আমার পক্ষে সম্ভবপর হতো না।

Leave a Reply