«

»

ডিসে. 29

টেকনিকাল রিপোর্ট রাইটিং – কভার লেটার বা ইন্ট্রোডাকশন লেটার বা জব অ্যাপ্লিকেশন (পর্ব ১)

কভার লেটার বা ইন্ট্রোডাকশন লেটার বা জব অ্যাপ্লিকেশন  (পর্ব ১)


কোন ইন্টার্নশীপ বা চাকুরীর জন্যে বা বিভিন্ন বিষয়ে আবেদন করার জন্যে কভার লেটার প্রয়োজন হতে পারে। যেহেতু আবেদন পত্র যাচাই-বাছাইকারীরা ভীষন ব্যস্ত থাকেন, সেহেতু কভার লেটার এমন হতে হবে যাতে একেবারে প্রাথমিক স্তরেই আপনাকে বাদ দিতে না পারে। সাধারনত কভার লেটারের সাথে রেজুমিও যুক্ত করে দিতে বলা হয়। অধিকাংশ ক্ষেত্রে আবেদনপত্র দেখে কনভিন্সড হলেই কেবল তারা আপনার রেজুমি পড়তে আগ্রহী হয়। তাই কভার লেটার হলো প্রথম দর্শনেই ভাললাগা বা মন্দলাগা তৈরী করার অন্যতম হাতিয়ার। তবে সবসময় মনে রাখবেন, কোন রকম মিথ্যা তথ্য দিলে পরবর্তীতে ভয়ংকর বিপদ হতে পারে। তাই, আপনার সঠিক যোগ্যতাকেই সুন্দর করে উপস্থাপন করুন।
(Never bullshit, but you may stretch the truth)

# কভার লেটারে কী থাকে?

আপনার সম্পর্কে একটা সাধারন ধারনা যেখানে থাকবে আপনার যোগ্যতা, অভিজ্ঞতা, দক্ষতা এবং ব্যাক্তিত্ব সম্পর্কে সংক্ষিপ্ত আত্মবিশ্বাসী বর্ননা। আপনার যোগ্যতা এবং আত্মবিশ্বাসকে এমন ভাবে প্রকাশ করুন যেন, আপনিই যোগ্যতম প্রার্থী। (Sell yourself)

# কত পৃষ্ঠার হবে?  

এক পৃষ্ঠার বেশি নয়।

# ভিন্ন ভিন্ন কভার লেটারের ব্যবহার (customization)

একই ব্যাক্তির কভার লেটার ভিন্ন ভিন্ন প্রয়োজনে ভিন্ন ভিন্ন হবে। চাকুরীদাতার প্রয়োজন অনুযায়ী প্রাসংগিক হতে হবে। আপনার কাছে তারা কি প্রত্যাশা করে সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই খুব ভালো করে প্রতিষ্ঠান সম্পর্কে খোঁজ নিতে হবে, বিজ্ঞাপনটি পড়তে হবে।

# কভার লেটারে মূল অংশগুলোঃ

১. ভূমিকা বা পরিচিতি (introduction or opening)
২. মূল বক্তব্য (body or description)
৩. শেষাংশ (closing)
# সম্বোধন (address someone)
(যদি কারো নাম দেয়া না থাকে)
Dear Human Resources Representative:
or
Dear Sir/Madam:
যদি কারো নাম দেয়া থাকে,
Dear Mr. ABC:
Or
Dear Ms. DEF:
(অফিসিয়াল লেটারে কোন ভদ্রমহিলাকে সম্বোধনে Miss বা Mrs. ব্যাবহার না করাই উত্তম।)
# ভূমিকা বা ওপেনিং (একটি) প্যারাগ্রাফঃ
Øকোথায়, কবে বিজ্ঞাপনটি দেখেছেন। এই রেফারেন্সটি প্রতিষ্ঠানটির বিভিন্ন বিজ্ঞাপন সংক্রান্ত রেকর্ড রাখার জন্যে কাজে লাগে, তাই বিজ্ঞাপনের রেফেরেন্স দিন। অনেক সময় অনেকে আবেদন করেন কোন বিজ্ঞাপন ছাড়াই, সেগুলাকে বলে কোল্ড লেটার (cold letter)। কোল্ড লেটারের ক্ষেত্রে আপনাকে লিখতে হবে কেন আপনি ওই প্রতিষ্ঠানে কাজ করতে আগ্রহী।
Øঅতি সংক্ষেপে আপনার পরিচয় ও যোগ্যতা।
Øঅতি সংক্ষেপে আপনার অভিজ্ঞতা ও দক্ষতার বিবরন।
# মূল বক্তব্য (এক বা দুইটি) প্যারাগ্রাফঃ
Øআপনিই যেইজন যাকে প্রতিষ্ঠানটি খুঁজছে। ব্যাখ্যা করুন।
Øআপনার যোগ্যতা ব্যাখ্যা করুন।
Øআপনার দক্ষতা এবং বিশেষত্ব।
Øব্যাক্তিত্বের গুণাবলী।
# শেষাংশ (একটি) প্যারাগ্রাফঃ
Øআত্মবিশ্বাসের সাথে বলুন আপনিই যেইজন যাকে প্রতিষ্ঠানটি খুঁজছে।
Øভদ্রভাবে একটা সাক্ষাতের সুযোগ চান।
Øআবারও আপনার সাথে সহজে যোগাযোগের ফোন নম্বর বা ইমেইল এড্রেস জানান, সাথে আপনি কখন এভেইলেবল।
Øধন্যবাদ দিন।
Format of Cover Letter
Format of Cover Letter
পরবর্তী পর্বে আমরা কয়েকটা উদাহরণ তুলে ধরবো। ধন্যবাদ।

Comments

comments

About the author

বিলাস আহমেদ খাঁন

আমি খুব মাঝারি গোছের মানুষ। স্কুল-কলেজে কোনদিন ফার্স্ট হইনি, ফেলও করিনি। আমার মেধা কম, কিন্তু হতাশাবাদী নই। আমি বিশ্বাস করি, স্বপ্ন এবং চেষ্টা খুব কম মেধার মানুষকেও অনেক দূর নিয়ে যেতে পারে। আমি জানি, আমাদের দেশের অধিকাংশ শিক্ষার্থীই আমার মতো যারা ক্লাসরুমে পেছনের বেঞ্চে বসেই স্বস্তি পায়, অধিকাংশ শিক্ষকই তাদের নাম মনে রাখতে পারেন না। কোন দরকারে শিক্ষকদের কাছে গেলে শুনতে হয় "তুমি আমাদের ছাত্র? কোনদিন তো দেখিনি!" আমি ওইসব শিক্ষার্থীদেরকে বলতে চাই "হতাশ হয়ো না। দুনিয়াতে খুব বেশি মানুষ প্রকৃতির উপহার নিয়ে মেধাবী হয় না। বেশির ভাগ মানুষই তোমার-আমার মতো। অল্প মেধা নিয়েও সততা, ধৈর্য্য, চেষ্টা আর স্বপ্ন দিয়ে সুন্দর ভবিষ্যৎ গড়া যায়।"

পরিচিতিঃ আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনস্ত কলেজ অব টেক্সটেইল ইঞ্জিনিয়ারিং (বর্তমানে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়) থেকে বি এস সি করেছি, এরপর দক্ষিন কোরিয়ার ইনহা বিশ্ববিদ্যালয়ে জিওসিনথেটিক্স নিয়ে গবেষণার চেষ্টা করেছি। ইনহা থেকে মাস্টার্স ও পি এইচ ডি-শেষ করেছি। বর্তমানে অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব সাউদার্ন কুইন্সল্যান্ডে বসে কম্পোজিট ম্যাটেরিয়াল সম্পর্কে জানার চেষ্টা করছি।

Leave a Reply