«

»

নভে. 12

রন্ধনকলা ১০১ – লেকচার ১ – ভূমিকাঃ রান্নার সরঞ্জাম (এবং বোনাস রেসিপি)

[কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক]

 

 

রান্নার সরঞ্জাম

 

আজকের এই লেকচারে আলোচনা করা হয়েছে রান্নার জন্য ব্যবহৃত অতি প্রয়োজনীয় নানা সরঞ্জাম ও তাদের সঠিক ব্যবহারবিধি নিয়ে। রান্নার সময়ে বিভিন্ন রকমের যন্ত্রপাতি ও সরঞ্জামের দরকার হয়। নানা বিশেষ কাজ করার জন্য দরকার হয় নসুনির্দিষ্ট কাজের কিছু যন্ত্র। এই লেকচারে সেই বিষয়গুলো নিয়েই আলোচনা করা হয়েছে। আর তার সাথে বোনাস হিসাবে থাকছে একটি সহজ কিন্তু মজাদার রেসিপি।

 

 

রন্ধনকলা ১০১ – লেকচার ১ from Shikkhok on Vimeo.

 

ডাউনলোড লিংক

 

 

যেকোনো রকমের প্রশ্নের জন্য নিচে কমেন্ট করুন, অংশ নিন আলোচনায়।

Comments

comments

About the author

নাজিম খান

নাজিম খান, CEC, বর্তমানে যুক্তরাষ্ট্রের আইওয়া রাজ্যের সিডার রাপিড্স শহরে অবস্থিত ডাবলট্রি বাই হিলটন হোটেলের সিনিয়র এক্সিকিউটিভ শেফ হিসাবে কর্মরত আছেন। এখানে যোগ দেয়ার আগে তিনি ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ে সিনিয়র এক্সিকিউটিভ শেফ হিসেবে কাজ করেছেন ও পাশাপাশি তিনি ভার্জিনিয়া ওয়েস্টার্ন কমিউনিটি কলেজের রন্ধন কলা বিষয়ে শিক্ষকতা করেছেন। ভার্জিনিয়ায় থাকার সময়ে ফক্স-২১/২৭ চ্যানেলের সকালের আয়োজনে নিয়মিত তার রান্নার অনুষ্ঠান প্রচারিত হয়েছে।

তিনি জর্জিয়া কলেজ, আটলান্টায় পড়াশুনা করেছেন। স্যাগ হার্বার, নিউ ইয়র্কের একজন সুশি শেফ হিসেবে ১৯৯৭ সালে তার কর্মজীবন শুরু হয়। ১৯৯৯ সাল থেকে ২০০৭ পর্যন্ত তিনি নিউ ইয়র্কে অবস্থিত ম্যারিয়ট হোটেলের বিভিন্ন শাখায় কাজ করেন। পরবর্তীতে তিনি স্যু শেফ (sous chef) হিসেবে নিউ ইয়র্কের ব্যাটারি পার্কে অবস্থিত রিট্‌জ-কার্লটনে কর্মরত ছিলেন। ভার্জিনিয়া টেকে যোগদানের পূর্বে তিনি এক্সিকিউটিভ স্যু শেফ হিসেবে ভার্জিনিয়ার হোটেল রোয়ানোক ও কনফারেন্স সেন্টারে কাজ করেছেন। পেশাজীবনে তিনি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পদক ও সনদ অর্জন করেছেন। তিনি আমেরিকান কালিনারি ফেডারেশন (ACF) থেকে সার্টিফাইড এক্সিকিউটিভ শেফ (CEC) সনদ লাভ করেছেন।

1 ping

  1. রন্ধনকলা ১০১ – লেকচার ১ | রন্ধন কলা

    […] রন্ধনকলা ১০১ কোর্সের প্রথম লেকচারটি শিক্ষক.কম-এ প্রকাশিত হয়েছে। এই পর্বে রান্নাঘরের বিভিন্ন সামগ্রী সম্পর্কে ধারনা দেয়া হবে। বিস্তারিত দেখুন এই লিংকে। […]

Leave a Reply