«

»

আগস্ট 24

HSC English Text Reading – Lecture 16

Unit-6     Lesson-2(c)    Text Book page no- 73
Water, another vital element ……..

[কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক]

বিষয়বস্তু
পানি বিভিন্নভাবে দূষিত হয়। পানিতে বর্জ্য নিক্ষেপের দ্বারা, জমিতে রাসায়নিক সার ব্যবহারের দ্বারা, কল কারখানার রাসায়নিক বর্জ্য দ্বারা। বিভিন্ন প্রকার জলযান থেকে তেল নিঃসরণসহ মানববর্জ্য নিক্ষেপ। নদী, খাল-বিলের ধারে অস্বাস্থ্যকর পায়খানা নির্মাণ ইত্যাদি সবই পানি দূষণের কারণ।

লেকচার
আমাদের দেশে কিছুদিন আগেও পানি কোনো পণ্য ছিল না। পান করার মত বিশুদ্ধ পানি রাস্তা ঘাটেও ফ্রি পাওয়া যেত। এখন ভ্রমণে বের হলে বোতলজাত বিশুদ্ধ পানি (যা এখন এক প্রকার পণ্য) ছাড়া পান করার কথা কল্পনাও করা যায় না। কিন্তু মাত্র কিছুদিন আগেও আমাদের দেশে পানি কোনো পণ্য ছিল না। হাজার লক্ষ নদীর এই দেশে পানি কোনোদিন বোতলে করে বিক্রি হবে এমন চিন্তা বোধ হয় আমাদের বাপ-দাদারা স্বপ্নেও করেন নি। কিন্তু আমরা এখন বোতলের পানি কিনে পান করি। প্রধানতঃ পানির উৎসগুলি ব্যাপকভাবে দূষিত হয়ে যাওয়ার কারণেই এমনটি ঘটেছে বলে মনে হয়। বিশেষ করে শহরাঞ্চলে বিশুদ্ধ পানির স্বাভাবিক উৎস আর নেই বললেই চলে। সেখানে নদী-পুকুর-লেক-জলাশয় যাকিছু আছে সবই কলকারখানার বিষাক্ত রাসায়নিক বর্জ্য দ্বারা দুষিত হয়ে পড়েছে। অ্যদিকে গ্রামঞ্চলের মানুষও অজ্ঞতার কারণে বিভিন্নভাবে পানি দূষণ ঘটাচ্ছে।

Text:
Water, another vital element of the environment, is also polluted in different ways. Man pollutes water by throwing waste into it. Farmers use chemical fertilizers and insecticides in their fields. When rain and floods wash away some of these chemicals, they get mixed with water in rivers, canals and ponds. Mills and factories also throw their poisonous chemicals and waste products into rivers and canals and thus pollute the water. Water vehicles also pollute rivers by dumping oil, food waste and human waste into them. Insanitary latrines and unsafe drains standing on river and canal banks are also responsible for further pollution. Thus water is contaminated by various kinds of waste and filth.

Comments

comments

About the author

ফিরোজ আহমেদ

আমি ফিরোজ আহমেদ। অবস্থান- বগুড়া শহর, বগুড়া, বাংলাদেশ। এস.এস.সি ও এইচ.এস.সি তে সাইন্স ব্যাকগ্রাউন্ডসহ ইংরেজী সাহিত্যে অনার্সসহ মাস্টার্স করেছি। “এ্যাপ্লাইড ইংলিশ পয়েন্ট”- নামে ইংরেজী শিক্ষার প্রাইভেট প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা পরিচালক। পাঠ্য সহায়ক পুস্তক প্রকাশনা প্রতিষ্ঠানের সাথে খন্ডকালীন লেখক হিসেবে জড়িত। সাহিত্য বিষয়ের সমালোচনামূলক পাঠপত্রের ভক্ত। সৃষ্টিশীল লেখালেখিতে আগ্রহী। বাংলাদেশের একাডেমিক পড়াশুনাতে মাল্টিমিডিয়া এবং আইটি সুবিধাদির ব্যাপক প্রসার হোক এটাই আমার একান্ত চাওয়া।

Leave a Reply